রায়হানের মৃত্যুর ঘটনা তদন্তে হাইকোর্টে রিট

রায়হানের মৃত্যুর ঘটনা তদন্তে হাইকোর্টে রিট

ফাইল ছবি।

সিলেটে পুলিশের নির্যাতনে রায়হান আহমেদ (৩৫) নামের এক যুবকের মৃত্যু হয়েছে-এমন অভিযোগে ঘটনার বিচারিক তদন্ত চেয়ে হাইকোর্টে রিট আবেদন করা হয়েছে।

রিটে স্বরাষ্ট্রসচিব, পুলিশের মহাপরিদর্শক (আইজিপি), সিলেটের পুলিশ কমিশনার, ডেপুটি কমিশনার (ডিসি), পুলিশ সুপারসহ (এসপি) সংশ্লিষ্টদের বিবাদী করা হয়েছে।

মঙ্গলবার (১৩ অক্টোবর) জনস্বার্থে হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় সুপ্রিম কোর্টের আইনজীবী ফজলে এলাহী এই রিট আবেদন করেন। আবেদনের বিষয়টি তিনি নিজেই নিশ্চিত করেছেন। হাইকোর্টের বিচারপতি মো. মজিবুর রহমান মিয়া ও বিচারপতি মহিউদ্দিন শামীমের সমন্বয়ে গঠিত বেঞ্চে রিটটির শুনানি হবে বলে জানিয়েছেন এ আইনজীবী।

রবিবার (১১ অক্টোবর) সকালে ওসমানী মেডিক‍্যাল কলেজ হাসপতালে মারা যান রায়হান উদ্দিন। স্বজনদের অভিযোগ, রায়হানকে আটকের পর পরিবারের কাছে ১০ হাজার টাকা দাবি করা হয়েছিল। কিন্তু পুলিশ এই অভিযোগ অস্বীকার করে বলেছে, ছিনতাইয়ের অভিযোগে গণপিটুনির শিকার হন রায়হান। পুলিশ উদ্ধার করে হাসপাতালে ভর্তি করার পর তাঁর মৃত্যু হয়। তবে পুলিশ যে এলাকায় গণপিটুনির কথা বলছে, সেখানে ওই দিন এ ধরনের কোনো ঘটনা ঘটেনি বলে জানান স্থানীয় ওয়ার্ড কাউন্সিলর ও এলাকাবাসী।

এদিকে ওই ঘটনায় ওই ফাঁড়ির ইনচার্জসহ চার পুলিশ সদস্যকে গতকাল সাময়িক বরখাস্ত করা হয়েছে। প্রত্যাহার করে নেওয়া হয়েছে তিনজনকে। ওই ঘটনায় নিহতের স্ত্রী বাদী হয়ে কোতোয়ালি থানায় হত্যা মামলা করেছেন। মামলার এজাহারে আসামিদের নাম উল্লেখ করা হয়নি। ঘটনাস্থল হিসেবে নগরের বন্দরবাজার পুলিশ ফাঁড়ির কথা বলা হয়েছে।