১৫বছর পর নতুন ইতিহাস গড়ল মেসির আর্জেন্টিনা

১৫বছর পর নতুন ইতিহাস গড়ল মেসির আর্জেন্টিনা

ফাইল ছবি

দীর্ঘদিন পরে হলেও স্রোতের বিপরীতে নতুন ইতিহাস গড়ল মেসির আর্জেন্টিনা। ১৫ বছর পর বলিভিয়া জয় করল লিওনেল স্কালোনির দল।

মঙ্গলবার রাতে সমুদ্রপৃষ্ঠ থেকে সাড়ে ৩ হাজার মিটারের বেশি উচ্চতার মাঠ এরনান্দো সাইলসে ছন্দের জাদু দেখালেন লিওনেল মেসি। শুরুটা ভালো হয়নি মেসির আর্জেন্টিনার।তাইতো সমর্থকরা ভেবে ছিল আগের ইতি ঘটবে এবারো।  হার নিয়ে বাড়ি ফিরবেন মেসির দল।  সেটা ভাবা স্বাভাবিক ছিল কেননা  ম্যাচের প্রথম ত্রিশ মিনিট আর্জেন্টিনার জন্য ছিল ভয়ংকর। অনেকটাই ক্লান্ত লাগছিল মেসিদের। এই সুযোগে ২৪ মিনিটে এগিয়েও যায় বলিভিয়া। আলেজান্দ্রো সাউলের চমৎকার ক্রসে জাল খুঁজে নেন মার্সেলো মার্টিন্স (১-০)। সাত মিনিট পর বাড়তে পারত ব্যবধান। মার্টিন্সের ক্রসে হেড লক্ষ্যে রাখতে পারেননি কার্লোস সাউসেদো।

এরপরে  আর্জেন্টিনা যেন খোলস থেকে বাহির হতে লাগলো নিয়মিতই বলিভিয়ার রক্ষণ ভেদ করতে চেষ্টা করেন ৩৬তম মিনিটে লুকাস ওকাম্পোসের একটি জোড়ালো শট গোল না হলেও বলিভিয়ার ভিত নাড়িয়ে দেয়। এর চার মিনিট পর পোস্টে লেগে ব্যর্থ হয় পারদেসের শট ।

বলিভিয়ার রক্ষণকে চেপে ধরা আর্জেন্টিনা সমতাসূচক গোলের দেখা পায় প্রথমার্ধের শেষ মুহূর্তে। বাঁ দিক থেকে মার্টিনেজ খুঁজে নিতে চেয়েছিলেন ওকাম্পোসকে। মাঝপথে ঠেকিয়ে দেন কারাসকো। তার শট সফরকারী স্ট্রাইকারের পায়ে লেগে বল জড়ায় জালে। স্কোর সমান ১-১।

দ্বিতীয়ার্ধে নেমে আক্রমণের ধার বাড়ায় আর্জেন্টিনা। সেই ধারে অনেকটা চুপসে যায় প্রথমার্ধের তাগড়া বলিভিয়া। ৬০তম মিনিটে বিপজ্জনক জায়গা থেকে ফ্রি-কিক পায় আর্জেন্টিনা। কিন্তু মেসি সেটিকে গোলে পরিণত করতে পারেননি।

৭৫ মিনিটে মেসির পাস থেকে ডি বক্সের ভেতর বল পেয়েও তা জালে জড়াতে ব্যর্থ হন মার্টিনেজ। শট নিতে পারলেও তা ঠেকিয়ে দেন বলিভিয়া গোলরক্ষক কার্লোস লাম্পে।

তবে ৭৯ মিনিটের শটটি আর ঠেকাতে পারেনি কার্লোস লাম্পে। ডান প্রান্ত থেকে চমৎকার এসিস্টে মার্টিনেজকে বল মে থ্রু বল বাড়িয়ে দেন মেসি। মার্টিনেজ পাস দেন বক্সের ভেতর থাকা হোয়াকেন কোরেয়াকে। আর বাঁ পায়ে আড়াআড়ি নিখুঁত শটে জয়সূচক গোল করেন লাৎসিও ফরোয়ার্ড।

২-১ গোলে এগিয়ে যায় আর্জেন্টিনা।

নির্ধারিত ৯০ মিনিটের পর অতিরিক্ত সময় ৮ মিনিট দেয়া হয়েছিল। এর মধ্যে বলিভিয়া চেষ্টা চালিয়েছে যথাসাধ্য। কিন্তু ভাঙতে পারেনি আর্জেন্টিনার রক্ষণদেয়াল। দারুণ, সুখকর এক জয় নিয়ে মাঠ ছাড়ে আর্জেন্টিনা।

রেফারির বাঁশিতে ২০০৫ সালের পর বলিভিয়ার মাটিতে জয়ের স্বাদ উপভোগ করে মেসির দল।

সব মিলে এই নিয়ে টানা ৯ ম্যাচ অপরাজিত থাকল আর্জেন্টিনা। বাছাই পর্বের দুই ম্যাচ শেষে আর্জেন্টিনা পেল পূর্ণ ৬ পয়েন্ট।