পাবনায় জাতীয় সেনিটেশন মাস ও হাতধোয়া দিবস উপলক্ষে হাতধোয়া ও প্রদর্শনী অনুষ্ঠিত

পাবনায় জাতীয় সেনিটেশন মাস ও হাতধোয়া দিবস উপলক্ষে হাতধোয়া ও প্রদর্শনী অনুষ্ঠিত

ছবি: প্রতিনিধি

পাবনায় জাতীয় সেনিটেশন মাস ও হাতধোয়া দিবস উপলক্ষে হাতধোয়া ও প্রদর্শনী অনুষ্ঠিত হয়। এবার সেনিটেশন মাস অক্টোবর ২০২০-এর প্রতিপাদ্য বিষয়“উন্নত সেনিটেশন নিশ্চিত করি করোনা ভাইরাস মুক্ত জীবন গড়ি” এবং বিশ্ব হাতধোয়া দিবসে প্রতিপাদ্য বিষয়“হ্যান্ড হাইজিন ফর অল” প্রতিপাদ্য নিয়ে জাতীয় সেনিটেশন মাস অক্টোবর-২০২০ এবং হাতধোয়া দিবস- ২০২০ উদযাপন উপলক্ষে পাবনা জেলায় হাতধোয়া ও প্রদর্শনী অনুষ্ঠিত হয়।

জাতিসংঘ ঘোষিত দিবসটি উপলক্ষে পাবনা জেলা প্যশাসন ও জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের ব্যবস্থাপনায় জেলা প্রশাসকের কার্যালয় চত্ত্বরে এক সংক্ষিপ্ত আলোচনা সভা ও প্রদর্শনীয় অনুষ্ঠিত হয়।

আলোচনা সভায় পাবনা জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের নির্বাহী প্রকৌশলী মোঃ মেহরাজ হোসেনের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন পাবনা জেলা প্রশাসক মোঃ কবীর মাহমুদ এবং বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক মোঃ শাহেদ পারভেজ ও সিভিল সার্জন ডাঃ মেহেদী ইকবাল।

জেলা প্রশাসক মোঃ কবীর মাহমুদ তার সংক্ষিপ্ত বক্তব্যে বলেন,“পাবনায় কোন পৌরসভায় শতভাগ সেনিটেশন কভারেজ জিল না। জেলা প্রশাসনের গতিশীল নের্তৃত্বে জনপ্রতিনিধি, সকল পর্যায়ের সহকারী কর্মকর্তা/ কর্মচারী, এনজিও কর্মী এবং অন্যান্য সংশ্লিষ্ট সকল স্টেকহোল্ডারের সক্রিয় ভূমিকার ফলশ্রুতিতে বর্তমানে পাবনা জেলার ১০০% (শতভাগ) পরিবার স্বাস্থ্য সম্মত পায়খানা ব্যবহার করছে। স্যানিটেশস ক্ষেত্রে পাবনা জেলা এমডিজি লক্ষ্যমাত্রা অর্জন করেছে এবং বর্তমানে এসডিজি লক্ষ্যমাত্রা অর্জনের কাজ চলমান আছে। সেফটি ম্যানেজড ওয়াটার ও সেফটি ম্যানেজড সেনিটেশন নিাশ্চত করার জন্য নিরলসভাবে কাজ করে যাচ্ছে। সে লক্ষ্যে এ অর্জন টেকসই করার জন্য নিবিড় পর্যবেক্ষণ ও উদ্বুদ্ধকরণ কার্যক্রম চলমান রাখা প্রয়োজন।

জেলা প্রশাসক হাতধোয়া দিবসের গুরুত্ব তুলে ধরে পাঁচটি গুরুত্বপূর্ণ সময়ে হাত ধুয়ে,সুস্থ সুন্দর ও রোগমুক্ত পরিচ্ছন্নজীবন যাপনের জন্য সকলকে আহ্বান জানান।