হোয়াটসঅ্যাপে কল রেকর্ড করবেন কিভাবে, জেনে নিন

হোয়াটসঅ্যাপে কল রেকর্ড করবেন কিভাবে, জেনে নিন

ফাইল ছবি।

ইন্টারনেট ভিত্তিক কলার অ্যাপ হোয়াটসঅ্যাপ বিশ্বে খুবই জনপ্রিয় । নিজের জনপ্রিয়াতা বজায় রাখতে নিত্য নতুন ফিচার নিয়ে হাজির হচ্ছে হোয়াটসঅ্যাপ। হোয়াটসঅ্যাপের মাধ্যমে শুধু টেক্সট মেসেজই নয়, অডিও এবং ভিডিও কলও করতে পারেন আপনি। অনেক সময় এমন হয়ে থাকে যে আপনি কাউকে হোয়াটসঅ্যাপে কল করেছেন আর সেই ব্যক্তি আপনাকে কিছু এমন জরুরি কথা বলছ যা আপনি লিখে রাখতে চান, কিন্তু সেই মুহূর্তে আপনার কাছে কাগজ-কলম নেই। এমন সময় দরকার হয় কল রেকর্ড।

অনেকেই হয়তো জানেন না যে হোয়াটসঅ্যাপেও কল রেকর্ড করা সম্ভব। আসুন জেনে নিন কীভাবে হোয়াটসঅ্যাপে কল রেকর্ড করবেন।

অ্যান্ড্রয়েড আর আইফোন দুটিতেই কল রেকর্ড করা যায়, এর জন্য দরকার কিছু নির্দিষ্ট ডিভাইসের। উল্লেখযোগ্য, দ্বিতীয় ব্যক্তির অনুমতি ছাড়া কল রেকর্ড করা অনৈতিক এবং অবৈধ। এমন পরিস্থিতিতে আপনাকে অবশ্যই অন্য ব্যক্তিকে জানাতে হবে কল রেকর্ডিং সম্পর্কে।

আইফোন ম্যাক এর সাহায্যে কীভাবে করবেন কল রেকর্ডিং - আপনি যদি আইফোন ব্যবহারকারী হন আর হোয়াটসঅ্যাপে কল রেকর্ড করতে চান তাহলে আপনাকে আইফোনটিকে লাইটনিং কেবলের সাহায্যে ম্যাক-এর সঙ্গে কানেক্ট করতে হবে। এর পর আপানি আইফোন ‘ট্রাস্ট দিস কম্পিউটার’ বলে একটি মেসেজ দেখতে পাবেন, সেটিতে ক্লিক করুন। যদি আপনি প্রথমবার ম্যাকের সঙ্গে আইফোন কানেক্ট করছেন তাহলে। আপনি কুইক টাইম ওপেন করে ফাইল সেকশনে গিয়ে আপনি নিউ অডিও রেকর্ডিং এর বিকল্প দেখতে পাবেন। এখানে আওনি রেকর্ড বাটন এর ওখানে একটি তীর চিহ্ন দেখতে পাবেন যা নীচে দিকে দেখাচ্ছে, সেটিকে ক্লিক করে নিজের আইফোনটি খুঁজে নিন।

এই পুরো প্রসেসটি শেষ হয়ে গেলে আপনি কুইক টাইম প্লেয়ার ওপেন করে রেকর্ড বাটন ক্লিক করে হোয়াটসঅ্যাপ কল রেকর্ড করতে পারবেন। যেই আপনি কানেক্ট হয়ে যাবেন, ইউজার আইকোনটিকে যোগ করে নিন। এবার আপনি যে ব্যক্তির সঙ্গে কথা বলতে চাইছেন তাঁকে কল করুন। কল রিসিভ হলেই রেকর্ডিং শুরু হয়ে যাবে আর কল শেষ হলে রেকর্ডিংও বন্ধ করে ফাইলটিকে ম্যাকে সেভ করে নিন।

অ্যান্ড্রয়েড ফোনে যেভাবে করবেন কল রেকর্ডিং - আপনি যদি অ্যান্ড্রয়েড ফোন ব্যবহারকারী হন, তাহলে সবার প্রথমে কিউব কল রেকর্ডার ডাউনলোড করে নিন। অ্যাপ ওপেন করে হোয়াটসঅ্যাপে যান, এবার আপনি যে ব্যক্তির সঙ্গে কথা বলতে চাইছেন তাঁকে কল করুন। এই সময় যদি আপনি ফোনে স্ক্রিনে কিউব কল এর আইকনটি দেখা যায় তারমানে আপনার কল রেকর্ড হচ্ছে। যদি আপনার ফোনে ইরোর দেখায় তাহলে আবার আরও একবার কিউব কল রেকর্ডার অ্যাপটি ওপেন করুন। এরপর অ্যাপের সেটিংসে গিয়ে ভয়েস কল অপশনে গিয়ে ফোরস ভয়েস এ ক্লিক করুন। এই পুরো প্রসেসটি করার পরে পুনরায় একবার হোয়াটসঅ্যাপ কল করুন। যদি এইবারও কিউব কল রেকর্ডারের আইকন না দেখতে পান, তার মানে এটা যে আপনার ফোন এই অ্যাপটিকে সাপোর্ট করছে না।

অ্যান্ড্রয়েড ফোন ব্যবহারকারী অন্য ভাবেও কল রেকর্ড করতে পারেন -আপনি নিজের ডিভাইসটিকে রুট করতে পারবেন। কিন্তু আমরা আপনাকে এই স্টেপটি করার পরামর্শ দেব না। কারণ, এই ফলে আপনার ফোনের সিকিউরিটির জন্য ক্ষতিকারক। এটি জানার পরেও যদি আপনি করতে চান তাহলে করতে পারেন। ফোনটিকে রুট করার পরে এক্সডিএ-তে যে এসসিআর স্ক্রিন রেকর্ডার অ্যাপ পাওয়া যায় সেটিকে ব্যবহার করুন।

কল রেকর্ড করার সব থেকে সহজ পদ্ধতি হল- হোয়াটসঅ্যাপে কল করার সময় ফোনটিকে স্পিকারে দিন আর অন্য একটি ফোন ভয়েস রেকর্ডার অন করে কথোপকথনটি রেকর্ড করে নিন।