মানসিক অসুখে ভুগছে কাশ্মীরিরা

মানসিক অসুখে ভুগছে কাশ্মীরিরা

ছবি সংগৃহিত।

খ্যাতনামা ব্রিটিশ মেডিকেল জার্নাল ল্যানসেট গত শনিবার কাশ্মিরের বিষয়ে ‘কাশ্মীরের ভবিষ্যৎ ঘিরে ভয় ও অনিশ্চয়তা’শিরোনামে একটি সম্পাদকীয় প্রকাশ করেছে। সেখানে তারা এই উপত্যকার বিরুদ্ধে নেয়া ভারতের পদক্ষেপকে বিতর্কিত বলে বর্ণনা করেছে এবং এই অঞ্চলের মানুষের স্বাস্থ্য, সুরক্ষা এবং স্বাধীনতা নিয়ে উদ্বেগ প্রকাশ করেছে।

প্রবন্ধে লেখা হয়েছে, ‘ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি দাবি করেছেন, এই সিদ্ধান্তের ফলে কাশ্মীরের উন্নয়ন হবে। কিন্তু তার আগে দরকার কাশ্মীরবাসীর (মনের) গভীর ক্ষত নিরাময়। দশকের পর দশক ধরে চলা সংঘর্ষ সেই ক্ষত তৈরি করেছে। কাজেই তাদের হিংসা ও বিচ্ছিন্নতার দিকে ঠেলে দেয়া যায় না।’

চিকিৎসা বিষয়ক আন্তর্জাতিক স্বেচ্ছাসেবী সংস্থা ‘মেদসঁ সঁ ফ্রঁতিয়ের (এমএসএফ)-এর একটি সমীক্ষার কথা উল্লেখ করেছে পত্রিকাটি। কাশ্মীরের সংঘর্ষে ক্ষতিগ্রস্ত দু’টি গ্রামীণ জেলায় চালানো ওই সমীক্ষার ভিত্তিতে এমএসএফ বলেছে, প্রায় অর্ধেক সংখ্যক কাশ্মীরি কদাচিৎ নিজেদের নিরাপদ মনে করেন। আর হিংসাত্মক ঘটনায় পরিবারের মানুষকে হারানো প্রতি পাঁচ জন মানুষের মধ্যে এক জন স্বচক্ষে মৃত্যু দেখেছেন। এই পরিসংখ্যান তুলে ধরে প্রবন্ধটিতে বলা হয়েছে, আশ্চর্যের কিছু নেই যে, এই অঞ্চলের মানুষেরা উদ্বেগ, অবসাদ এবং ‘পোস্ট-ট্রম্যাটিক স্ট্রেস ডিসঅর্ডার’ (ভয়াবহ ঘটনার ছায়া থেকে আর বেরোতে না-পারা)-এর শিকার।