মঙ্গলবার পাবনার দু’টি ইউনিয়নে ভোট

মঙ্গলবার  পাবনার দু’টি ইউনিয়নে ভোট

ছবি: প্রতিনিধি

রাত পোহালেই মঙ্গলবার ।পাবনার দু’টি ইউনিয়নের নির্বাচন। ইউনিয়ন দু’টি হলো-ভাংগুড়া উপজেলার ভাংগুড়া সদও ও মন্ডতোষ ইউনিয়ন। নির্বাচন সুষ্ঠুভাবে পরিচালনার জন্য সমস্ত প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে।

উপজেলা নির্বাচন কর্মকর্তা ও সহকারী রিটার্নিং কর্মকর্তা রোকসানা নাসরিন জানান, দু’টি ইউনিয়নের নির্বাচনে ১৮ ভোট কেন্দ্রে ২১ হাজার ভোটার তাদের পছন্দমত প্রার্থীকে ভোট দান করবেন। দু’টি ইউনিয়নে ২৬টি পদের জন্য ৭১ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। তিনি বলেন, যে কোন ধরণের অপ্রীতিকর ঘটনা এড়াতে নির্বাচন কমিশনের পক্ষ থেকে নেয়া হয়েছে কঠোর নিরাপত্তা। বিজিবি, পুলিশ, সাদা পোষাকের পুলিশ ও আনসার সদস্য নিয়োগ করা হয়েছে।

এ দু’টি এলাকা নির্বাচনী প্রচার প্রচারণায় শেষ মুহূর্ত ছিল মুখরিত নির্বচনী জনপদ। ভোট প্রত্যাশায় মরিয়া হয়ে ওঠে ভাংগুড়া ইউপি নির্বাচনে আওয়ামী লীগ মনোনীত নৌকা মার্কার প্রার্থী মোঃ বেলাল হোসেন খাঁন, বিএনপির মনোনীত ধানের শীষ মার্কা প্রার্থী মোঃ জাহাঙ্গীর আলম বিদ্যুত, আনারস মার্কার স্বতন্ত্র দু’জন চেয়ারম্যান প্রার্থী মোঃ গোলাম ফারুখ টোকন এবং জাহিদুজ্জামান। নিজ নিজ বিজয় নিশ্চিত করতে নির্বাচনী মৌখিক ইসতেহার নিয়ে দিন-রাত সমানতালে চালিয়ে গেছেন প্রার্থীরা প্রচার-প্রচারণা। ভোটারদের দ্বারে দ্বারে ঘুরে বেড়িয়েছেন তাদের কর্মী সমর্থকরা। উন্নয়ন ও কর্ম-পরিকল্পনার ফুলঝুড়ির বাণী নিয়ে ভোটারদের দোরগোড়ায় প্রার্থীরাও ঘুরছেন সকাল থেকে রাত অবদি। চায়ের আড্ডায় চলছে চুলছেঁড়া বিশ্লেষণ আর নানা জল্পনা-কল্পনা।

এ দু’টি ইউপি নির্বাচনে ভাংগুড়ায় ৪ জন চেয়ারম্যান প্রার্থী এবং মন্ডতোষে ৫ জন চেয়ারম্যান প্রার্থীসহ মোট ৭১জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন।  

ভাংগুড়া সদর ইউনিয়নে নৌকা ও ধানের শীষের সাথে স্বতন্ত্র প্রার্থীর ত্রিমুখী লড়াই হবে বলে ধারণা ভোটারদের। কিন্তু মন্ডতোষ ইউনিয়নে নৌকার প্রার্থীর সাথে দু’জন স্বতন্ত্র প্রার্থীর ত্রিমুখী লড়াইয়ের সম্ভাবনা দেখছেন স্থানীয় সচেতন মানুষ। দুই ইউনিয়নে প্রায় ২১ হাজার ভোটার রাত পোহালেই পছন্দের প্রার্থীকে নির্বাচিত করতে তাদের ভোটাধিকার প্রয়োগ করবেন।

নদীকূল বেষ্টিত অবহেলিত ভাংগুড়া জনপদের যিনি উন্নয়ন ঘটাতে পারবেন তাকেই বেছে নিবেন ভোটাররা।

ভাংগুড়া ইউপি নির্বাচনে আওয়ামী লীগ মনোনীত নৌকা মার্কার প্রার্থী মোঃ বেলাল হোসেন খাঁন, বিএনপির মনোনীত ধানের শীষ মার্কা প্রার্থী  মোঃ জাহাঙ্গীর আলম বিদ্যুত, আনারস মার্কার স্বতন্ত্র দু’জন চেয়ারম্যান প্রার্থী মোঃ গোলাম ফারুখ টোকন এবং জাহিদুজ্জামানসহ সংরক্ষিত ও সাধারণ আসনে প্রার্থীরা প্রতিদ্বন্দ্বীতা করছেন।

অভ্যন্তরীণ সড়ক যোগাযোগ ব্যবস্থা এবং অনুন্নত জনপদের ইউনিয়ন মন্ডতোষ। যেখানে বছরের ৬ মাস থাকে জনদুর্ভোগ। অবকাঠামোগত উন্নয়ন ছাড়া এখানে উল্লেখযোগ্য তেমন কোন উন্নয়ন হয়নি বললেই চলে। তাই ভোট দেয়ার ক্ষেত্রে এ বিষয়টি ভোটাররা নজর রাখবেন বলে অধিকাংশ ভোটাররা জানান। এখানে চেয়ারম্যান পদে আওয়ামী লীগ মনোনীত নৌকা প্রতীকের প্রার্থী মোঃ আফসার আলী, বিএনপি মনোনীত প্রার্থী ধানের শীষ মার্কা  মোঃ আকরাম হোসেন এবং স্বতন্ত্র ৩জন প্রার্থী ঘোড়া মার্কা নূর ইসলাম মিন্টু, আনারস মার্কা  মোঃ আবদুর রশিদ এবং মোঃ জাকির হোসেন প্রার্থী প্রতিদ্বন্দ্বীতা করছেন।

তবে ২টি ইউপি নির্বাচনী এলাকার অধিকাংশ ভোটার বলেন, যারা সড়ক যোগাযোগ উন্নয়নসহ আমাদের ভগ্যোন্নয়নে কাজ করবেন, সেই যোগ্য সৎ নিবেদিত প্রাণ ব্যক্তিকে ভোট দেব। তবে নির্বাচন সুষ্ঠু হয় কিনা-এমন শঙ্কার কথা জানিয়েছেন দু’টি নির্বাচনী এলাকার অনেকেই।

আওয়ামী লীগ মনোনীত দু’প্রার্থী বেলাল হোসেন খাঁন ও মোঃ আফসার আলী এ ধরণের আশংকার কথা নাকচ করে বলেন, নির্বাচন অত্যন্ত সুষ্ঠু ও নিরপেক্ষ হবে। দু’টি এলাকায় আওয়ামী লীগের বিশাল সমর্থকগোষ্ঠী রয়েছে।

দু’টি ইউনিয়নে ভোটাররা তাদের পছন্দের প্রার্থীকে ভোট দেয়ার জন্য অধির আগ্রহে আছেন।