মশানিধনে আগামীকাল থেকে চিরুনি অভিযান চালাবে ডিএনসিসি

মশানিধনে আগামীকাল থেকে চিরুনি অভিযান  চালাবে ডিএনসিসি

ছবি সংগৃহিত।

ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) মেয়র আতিকুল ইসলাম বলেছেন, মশানিধনে মঙ্গলবার (২০ আগস্ট) থেকে চিরুনি অভিযান চালানো হবে। আজ সোমবার রাজধানীর মহাখালী বাস টার্মিনালে মশানিধন কার্যক্রম পরিদর্শন শেষে সাংবাদিকদের তিনি এ কথা বলেন।

এর আগে গত শনিবার রাজধানীতে ডেঙ্গু নিয়ন্ত্রণে একটি অ্যাপসের উদ্বোধন অনুষ্ঠানে মেয়র আতিকুল বলেছিলেন, এডিস মশা নিধনে সোমবার থেকে চিরুনি অভিযানে নামছে ঢাকা উত্তর সিটি করপোরেশন (ডিএনসিসি)।

এ বিষয়ে মেয়র বলেন, মঙ্গলবার থেকে উত্তর সিটি করপোরেশনের প্রতিটি বাড়িতে চিরুনি অভিযান শুরু হবে। কোনো বাড়িতে লার্ভা পাওয়া গেলে স্টিকার লাগিয়ে দেয়া হবে। ১০-১৫ দিন পরে আবার গিয়ে পরীক্ষা করা হবে। মশা থাকলে জরিমানা করা হবে। মহাখালী বাস টার্মিনাল পরিদর্শন শেষে তিনি বলেন, বাস টার্মিনালে টায়ারের স্তূপ সহ্য করা হবে না। যারা রেখেছেন তাদের জেল-জরিমানা করতে বলেছি ম্যাজিস্ট্রেটকে।

ঢাকা উত্তরের ১৯ নম্বর ওয়ার্ড দিয়ে অভিযানটি শুরু হবে বলে ডিএনসিসির জনসংযোগ কর্মকর্তা এ এস এম মামুন জানিয়েছেন। তিনি বলেন, প্রতিটি ওয়ার্ডকে ১০ ভাগে ভাগ করে একজন পরিচ্ছন্নতাকর্মীর নেতৃত্বে ১০ জনের একটি দল মশক নিধন অভিযান পরিচালনা করবেন। একদিনে একটা ওয়ার্ডে অভিযান হবে। একজন কর্মকর্তা কার্যক্রম তদারক করবেন। চিরুনি অভিযানের সময় প্রতিটি এলাকার প্রত্যেকটি বাড়িতে ডিএনসিসির কর্মীরা যাবেন। এসব বাড়ি বা প্রুতষ্ঠানে এডিস মশার লার্ভা আছে কি না তা পরীক্ষা করবেন। অফিস-আদালত ও নির্মাণাধীন ভবনে এইডিসের লার্ভা থাকলে ব্যবস্থা নেয়া হবে। তবে আবাসিক ভবনে এইডিসের লার্ভা পাওয়া গেলে প্রথমবার সতর্ক করে দেয়া হবে। উদ্বোধনী দিনের পর থেকে প্রথমে ডিএনসিসির পুরনো ৩৬টি ওয়ার্ডে এই কার্যক্রম চলবে। পরে নতুন ১৮টি ওয়ার্ডে অভিযান চলবে বলে জনসংযোগ কর্মকর্তা।

উত্তরের মেয়র বলেন, শুধু বাস টার্মিনালে নয়, সিটি করপোরেশনের কোথাও পানি জমে থাকলে তার জন্য যে দায়ী, তাকেও জরিমানা করতে বলেছি। যদি আমিও দোষী হই, তাহলে আমাকেও জরিমানা করা হোক। আমি বলতে চাই, কেউ আইনের ঊর্ধ্বে নয়।

এ সময় উপস্থিত ছিলেন- স্থানীয় কাউন্সিলর সফিউল্লাহ সফি, ঢাকা জেলা বাস-মিনিবাস সড়ক পরিবহন শ্রমিক ইউনিয়নের সভাপতি সাদিকুর রহমান হিরুসহ সিটি করপোরেশনের কর্মকর্তারা।