২০১৬ সালের চেয়ে বড় ব্যবধানে জিতব: ট্রাম্প

২০১৬ সালের চেয়ে বড় ব্যবধানে জিতব: ট্রাম্প

ফাইল ছবি।

আর কিছুদিন পরেই নির্বাচন। এদিকে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প জোর গলায় বললেন, প্রেসিডেন্ট নির্বাচনে তিনি ২০১৬ সালের চেয়েও বড় ব্যবধানে ডেমোক্র্যাট রিপাবলিককে হারাতে পারবেন। মার্কিন যুক্তরাষ্ট্রে ভোট পূর্ববর্তী সকল সমীক্ষায় যখন নির্বাচনে ট্রাম্পের পরাজয়ের ইঙ্গিত দিচ্ছে তখন এমন দাবি করলেন তিনি।

পেনসিলভানিয়া অঙ্গরাজ্যে এক নির্বাচনী জনসভায় ট্রাম্প তার দলের সমর্থকদের আশ্বাস দিয়েছেন, ডেমোক্র্যাট প্রার্থী জো বাইডেনকে তিনি অনেক বড় ব্যবধানে পরাজিত করতে যাচ্ছেন। 

ট্রাম্প বলেন, ২০২০ সালের প্রেসিডেন্ট নির্বাচনে বাইডেন জয়ী হলে তিনি মার্কিন যুক্তরাষ্ট্রকে একটি সমাজতান্ত্রিক রাষ্ট্রে পরিণত করবেন। নিজের শাসন আমলের সাফল্য তুলে ধরতে গিয়ে ট্রাম্প দাবি করেছেন, কোভিড-১৯-এর কারণে যুক্তরাষ্ট্রের অর্থনীতি যে মারাত্মক ক্ষতি হয়েছিল তা তিনি ছয় মাসের ব্যবধানে পুরোন করে দিয়েছেন।

যুক্তরাষ্ট্রের অর্থনীতিতে চাঙ্গাভাব ফিরে এসেছে বলে ট্রাম্প দাবি করেন। মার্কিন প্রেসিডেন্ট তার দেশের অর্থনীতি সম্পর্কে এমন সময় এ দাবি করলেন যখন প্রাণঘাতি করোনাভাইরাসের কারণে আমেরিকায় আরও অন্তত ৮০ লাখ মানুষ মারাত্মক দারিদ্রের কবলে পড়েছে। নিউইয়র্ক ইউনিভার্সিটির সেন্টার ফর পোভার্টি অ্যান্ড সোশ্যাল পলিসিজ এ তথ্য দিয়েছে।

গত মে মাসে আমেরিকায় বসবাসকারী গরিব মানুষের সংখ্যা ছিল ১৪.৩ শতাংশ, সেই অংকটা সেপ্টেম্বর মাসে বেড়ে দাঁড়িয়েছে ১৬.৭ শতাংশ।