মধ্যপ্রাচ্যের পর আফ্রিকার সুদনের ইসরাইলের সাথে সম্পর্ক

মধ্যপ্রাচ্যের পর আফ্রিকার সুদনের ইসরাইলের সাথে সম্পর্ক

ফাইল ছবি।

মধ্যপ্রাচ্যের দুটি দেশ সংযুক্ত আরব আমিরাত এবং বাহরাইন ইতোমধ্যে ইসরাইলের সাথে শান্তিচুক্তি স্থাপন করেছে। এবার সেই কাতারে নাম লেখালো আফ্রিকার দেশ সুদান। আমেরিকার উদ্যোগে দুই দেশ শান্তিচুক্তিতে একমত হয়েছে বলে বিবিসি, আল জাজিরা খবর প্রকাশ করেছে।

হোয়াইট হাউসের এক বিবৃতিতে জানানো হয়েছে, ইসরায়েল এবং সুদান শান্তি চুক্তির বিষয়ে একমত হয়েছে। দু'দেশ এমন সময় এ বিষয়ে একমত হলো যখন প্রেসিডেন্ট ট্রাম্প যুক্তরাষ্ট্রের সন্ত্রাসবাদী রাষ্ট্রের তালিকা থেকে সুদানের নাম বাদ দিয়েছে।

এদিকে ট্রাম্প বলছেন, কমপক্ষে আরও পাঁচ আরব দেশ ইসরায়েলের সঙ্গে শান্তি চুক্তির করতে আগ্রহী। মার্কিন কর্মকর্তারা জানিয়েছেন, ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনজামিন নেতানিয়াহু এবং সুদানের প্রধানমন্ত্রী আবদাল্লা হামদকের সঙ্গে টেলিফোনে আলাপ করে চুক্তি চূড়ান্ত করেছেন প্রেসিডেন্ট ট্রাম্প।

এক বিবৃতিতে জানানো হয়েছে, কয়েক সপ্তাহের মধ্যেই সুদান এবং ইসরায়েলের প্রতিনিধিরা এ বিষয়ে বৈঠক করবেন। দুই দেশ কৃষি, বিমান চলাচল এবং অভিবাসন নীতি নিয়ে আলোচনা করবেন বলেও জানানো হয়েছে।

এদিকে, সুদান ও ইসরায়েলের সম্পর্ক স্বাভাবিকের এই প্রচেষ্টাকে স্বাগত জানিয়েছে সংযুক্ত আরব আমিরাত। 

আগামী ৩ নভেম্বর যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচন। তার আগেই আরব দেশগুলোর সঙ্গে ইসরায়েলের সম্পর্ক প্রতিষ্ঠায় উঠেপড়ে লেগেছেন ট্রাম্প।