পাবনায় ’পাঠক সৃষ্টির সংগ্রাম’ শীর্ষক আলোচনা সভায় কমিটি গঠন

পাবনায় ’পাঠক সৃষ্টির সংগ্রাম’ শীর্ষক আলোচনা সভায় কমিটি গঠন

ছবি: প্রতিনিধি

দেশের গ্রন্থাগারগুলোতে পাঠক সৃষ্টির লক্ষ্যে পাবনায় বাংলাদেশ বেসরকারী গ্রন্থাগার পরিষদ এবং পাঠাগার আন্দোলন পাবনা জেলা শাখার উদ্যোগে অনুষ্ঠিত হয়েছে পাঠক সৃষ্টির সংগ্রাম শীর্ষক আলোচনা সভা।

রোববার বিকেলে পুলিশ লাইনস অডিটরিয়ামে আয়োজিত এ সভায় প্রধান অতিথি ছিলেন বাংলাদেশ পুলিশের সাবেক এআইজি মালিক খসরু এবং প্রধান বক্তা ছিলেন পাবনার পুলিশ সুপার শেখ রফিকুল ইসলাম বিপিএম, পিপিএম।

বাংলাদেশ বেসরকারী গ্রন্থাগার পরিষদের সাংগঠনিক সম্পাদক লাবলু মিয়ার সভাপতিত্বে আয়োজিত এসভায় আরো বক্তব্য দেন পাঠাগার আন্দোলন এবং গ্রন্থাগার পরিষদের চেয়ারম্যান মো: ইমাম হোসেন, মহাসচিব নাসিম আহমেদ, নরসিংদী জেলা কমিটির সভাপতি ড. মো: মোয়াজ্জেম হোসেন, প্রশাসনিক কর্মকর্তা- তথ্য মন্ত্রণালয় ও আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক বাংলাদেশ বেসরকারী গ্রন্থাগার পরিষদ আব্দুর রশিদ, অতিরিক্ত পুলিশ সুপার শামীমা আক্তার, অতিরিক্ত পুলিশ সুপার মাসুদ আলম, কবি মো: জামাল আহমেদ। বাংলাদেশ বেসরকারী  গ্রন্থাগার পরিষদ এবং পাঠাগার আন্দোলন কমিটির পাবনা জেলা শাখার নবনির্বাচিত সভাপতি রেজাউল ইসলাম এবং  সাধারণ সম্পাদক আব্দুল কুদ্দুস প্রামাণিক মনোনীত হয়েছেন।

সভায় বক্তারা বলেন, দেশে  দেড় হাজারের কাছাকাছি গ্রন্থাগার থাকলেও মানুষের মধ্যে বই পড়ার প্রবণতা কম। দেশে দক্ষ ও সুনাগরিক গড়ে তুলতে হলে সবার মধ্যে পাঠ্য অভ্যাস তৈরি করতে হবে।

পুলিশ সুপার শেখ রফিকুল ইসলাম বলেন, বিভিন্ন ধরণের বই পড়া ছাড়া জ্ঞান অর্জনের বিকল্প নেই। বেশি বেশি বই পড়ার উপর তিনি গুরুত্বারোপ করেন।