‘সন্ত্রাস নয়, সুন্দর একটা ধর্ম ইসলাম’: পগবা

‘সন্ত্রাস নয়, সুন্দর একটা ধর্ম ইসলাম’: পগবা

ফাইল ছবি।

বিশ্বনবী হযরত মুহাম্মদ (সা.) কে নিয়ে অবমাননার বিরুদ্ধে মুখ খুললেন বিশ্বকাপ জয়ী ফ্রান্সের জাতীয় ফুটবল দলের খেলোয়াড় পল পগবা। তিনি বলেছেন, ইসলাম নিয়ে অনেকের নেতিবাচক ধারণা থাকলেও এটা খুব সুন্দর একটা ধর্ম। এজন্য ধর্মটি সম্পর্কে জানতে হবে। ইসলাম সম্পর্কে ফরাসী প্রেসিডেন্ট এমানুয়েল ম্যাক্রোঁর মন্তব্যের প্রতিবাদে তিনি ফ্রান্সের হয়ে আর আন্তর্জাতিক ফুটবল খেলবেন না- এমন একটি খবর অনলাইনে ছড়িয়ে পড়ার পর তিনি  ক্ষুব্ধ প্রতিক্রিয়ার কথা জানান। পাশাপাশি ইসলাম সম্পর্কে সবাইকে জানতে অনুরোধ করেন।

ফ্রান্সের হয়ে ২০১৮ সালে রাশিয়ায় বিশ্বকাপ জয় করেছেন পগবা। তিনি একজন মুসলিম। জাতীয় দলের হয়ে মোট ৭২টি ম্যাচ খেলে তিনি ১০টি গোল করেছেন। পল পগবা ছাড়াও ফরাসী দলে মুসলিম তারকারা হলেন কিলিয়ান এমবাপে, ওসমান ডেম্বেলে, এন'গোলো কান্টে, আদিল রামি, জিবরিল সিদিবে, নাবিল ফেকিরসহ প্রমুখ। ফ্রান্সে খৃস্টান ধর্মাবলম্বীদের সংখ্যার পরেই মুসলিমদের সংখ্যা।

পল পগবা মুসলিম হিসেবে জন্মগ্রহণ করেন নি। তবে তার মা ছিলেন মুসলিম। ২০১৯ সালে পগবা জানান যে তিনি মুসলিম ধর্ম গ্রহণ করেছেন। কেন তিনি ইসলাম ধর্ম গ্রহণ করেছেন এই প্রশ্নের জবাবে তিনি এর আগে বলেছিলেন, 'আরও ভালো মানুষ হওয়ার জন্য আমি মুসলিম হয়েছি।'

প্রসঙ্গত, শ্রেণিকক্ষে ইসলামের মহানবীর (সা) কার্টুন দেখানোর অভিযোগে শিক্ষক স্যামুয়েল প্যাটিকে বাড়ি ফেরার পথে গলা কেটে হত্যা করার পর প্রেসিডেন্ট ম্যাক্রোঁ ইসলাম ধর্মের সমালোচনা করেন। ইসলাম ধর্মকে তিনি 'আন্তর্জাতিক সন্ত্রাসবাদের উৎস' হিসেবে উল্লেখ করেন। তার এই বক্তব্যের তীব্র সমালোচনা হচ্ছে সারা বিশ্বে। এর পরেই ফরাসী সরকারের বিরুদ্ধে ঝড় উঠেছে মুসলিম বিশ্বের কিছু দেশে। কয়েকটি দেশে ফরাসী পণ্য বর্জনেরও ডাক উঠেছে। তুর্কী প্রেসিডেন্ট রেচেপ তাইয়েপ এরদোয়ান ফরাসী প্রেসিডেন্টের মানসিক স্বাস্থ্য পরীক্ষারও আহবান জানিয়েছেন।
সোশাল মিডিয়া ইন্সটাগ্রামে তিনি ভুয়া খবরের প্রতিক্রিয়া জানাতে গিয়ে পগবা লিখেছেন, 'কোন কোন সংবাদ মাধ্যম 'ফরাসী জাতীয় দল ও আমার ধর্ম একসাথে মিশিয়ে ভুয়া খবর তৈরি করেছে। আমি সব ধরনের সন্ত্রাস ও সহিংসতার বিরুদ্ধে। আমার ধর্ম শান্তি ও ভালোবাসার এবং এই ধর্মকে শ্রদ্ধা করতে হবে।' ইন্সটাগ্রামে পল পগবার অনুসারীর সংখ্যা চার কোটি ২০ লাখেরও বেশি। তবে তিনি ফরাসী প্রেসিডেন্টের বক্তব্যের বিষয়ে কোনো মন্তব্য করেননি।