বাচ্চার পড়ায় মনোযোগ বাড়াবেন কীভাবে?

বাচ্চার পড়ায় মনোযোগ বাড়াবেন কীভাবে?

ছবি সংগৃহিত।

 

বাচ্চা চট করে অমনোযোগী  হয়ে পড়ে? বিশেষ করে পড়ায়? কিছুতেই মন বসাতে পারে না? তাহলে তো সব জায়গাতেই পিছিয়ে পড়বে ও। ঘাবড়াবেন না, কিছু সহজ টিপস জেনে নিন। সেই উপায় মানলে মারধর-বকুনি ছাড়াই আপনার বাচ্চা মনোযোগী হয়ে উঠবে ঝটপট।  কীভাবে বাচ্চার মনসংযোগ ঘটাবেন

১. শব্দ কমান

পড়ার সময় চারপাশে যাতে আওয়াজ কম হয় সেদিকে নজর রাখুন। মোবাইল, ভিডিও গেমস, টিভি-র আওয়াজ যাতে না আসে সেদিকে দেখুন। কারণ, এই সব আওয়াজ বাচ্চাকে চট করে অমনযোগী করে। 

২. রুটিন করে দিন

সব কাজের সময় বেঁধে দিলে বাচ্চা আপনা থেকেই নিয়মানুবর্তিতা শিখবে। মনোযোগী হবে সব কাজে। কারণ, এতে কাজের চাপও কমবে। না হলে একের পিঠে অন্য কাজ গুলিয়ে সব কাজেই খারাপ ফল করবে বাচ্চা।

৩. ছোট ছোট কাজ দিন

একসঙ্গে বড় কাজ কাঁধের ওপরে না চাপিয়ে ছোট ছোট কাজ দিন। কাজের মধ্যে এমন চ্যালেঞ্জিং কিছু রাখুন যাতে বাচ্চা সেই কাজ করতে আগ্রহ পাবে। যেমন, বাড়ি বানানোর খেলার সরঞ্জার দিন। মন একবার সেদিকে গেঁথে গেলে দেখবেন, ওই খেলা নিয়মিত খেলছে। তাতে মনোযোগ বাড়বে। 

৪. শিক্ষার নিয়ম বদলান

কখনও কানে শুনিয়ে কিছু শেখান। কিছু শেখান ভিস্যুয়ালি। মানে ভিডিও দেখিয়ে। পড়ার বই আপনি পডুন। বাচ্চা শুনবে। এভাবে শেখালে মন দিয়ে শুনতে গিয়ে বাচ্চার মনোযোগ বাড়বে। আবার মনোযোগ দিয়ে কিছু দেখলেও কিন্তু ধৈর্য বাড়ে। এছাড়া, সহজে কিছু শিখতে পারলে শেখার আগ্রহও বাড়ে।

৫. পুরস্কার দিন

কাজ বড় হোক বা ছোট, পারলেই প্রশংসা করুন। উপহার বা পুরস্কার দিন। বাচ্চা নিজে থেকেই মনোযোগী হয়ে কাজ করতে চাইবে। 

৬. মেমরি গেমস খেলান

জিগস পাজল, কার্ড বা ক্রসওয়ার্ড গেমস খেলতে দিন নিয়মিত। ধাঁধাঁর উত্তর সমাধান করতে গিয়ে আপনা থেকেই মনোযোগী হবে বাচ্চা। 

 

ad