বিশ্বে করোনা আক্রান্তের সংখ্যা ছাড়াল ৪ কোটি ৪৪ লাখ

বিশ্বে করোনা আক্রান্তের সংখ্যা ছাড়াল  ৪ কোটি ৪৪ লাখ

প্রতীকী ছবি

বৈশ্বিক মহামারি করোনা  ভাইরাসের কারণে থমকে আছে গোটা বিশ্ব। অর্থনীতির চাকা বন্ধ হয়ে আছে প্রায় বিশ্বের সকল দেশেই। করোনা নামক এই ভাইরাসে প্রতিদিন অক্রান্ত হচ্ছে হাজার হাজার মানুষ।মৃত্যু কোলে ঢলে পড়তেছে  অগনিত মানুষ।জন হপকিন্স বিশ্ববিদ্যালয়ের (জেএইচইউ) প্রকাশিত সর্বশেষ তথ্য বলছে, বিশ্বব্যাপী মহামারি করোনাভাইরাসে আক্রান্ত রোগীর সংখ্যা গিয়ে দাঁড়িয়েছে ৪ কোটি ৪৪ লাখের ঘরে। এছাড়া মৃতের সংখ্যা ১১ লাখ ৭৩ হাজার ছাড়িয়েছে।

 জেএইচইউ এর তথ্য অনুযায়ী- বৃহস্পতিবার সকাল পর্যন্ত সারা বিশ্বে প্রাণঘাতী এই ভাইরাসে মারা গেছেন ১১ লাখ ৭৩ হাজার ২৭০ জন। কোভিড-১৯ আক্রান্ত রোগীর সংখ্যা দাঁড়িয়েছে ৪ কোটি ৪৪ লাখ ৩১৮ জনে।

করোনাভাইরাসে সবচেয়ে ক্ষতিগ্রস্ত হয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র, দক্ষিণ এশিয়ার দেশ ভারত এবং ল্যাটিন আমেরিকার দেশ ব্রাজিল। মোট করোনা আক্রান্তের অর্ধেকের বেশি এই তিন দেশে। সবচেয়ে বেশি আক্রান্ত ও মৃতের সংখ্যার দিক দিয়ে বিশ্বে প্রথমে রয়েছে আমেরিকা। এখনও ব্যাপক হারে সেখানে করোনার বিস্তার হচ্ছে। দ্রুত আক্রান্তের পাশাপাশি মৃত্যুও থেমে নেই। দেশটিতে করোনায় আক্রান্ত ৮৮ লাখ ৫৫ হাজার ১৮২ জনে দাঁড়িয়েছে এবং ২ লাখ ২৭ হাজার ৬৭৩ জন মৃত্যুবরণ করেছেন। যুক্তরাষ্ট্রের পরে মৃতের সংখ্যায় সবচেয়ে বেশি রয়েছে ব্রাজিল ও ভারত।

এদিকে বিশ্বের দ্বিতীয় জনবহুল দেশ ভারতে মোট আক্রান্ত ৭৯ লাখ ৯০ হাজারেরও বেশি মানুষ এবং মারা গেছেন ১ লাখ ২০ হাজার ১০ জন। মৃতের সংখ্যায় দ্বিতীয় সর্বোচ্চ ক্ষতিগ্রস্ত দেশ ব্রাজিল। দেশটিতে মোট শনাক্ত রোগী ৫৪ লাখ ৬৮ হাজার ২৭০ জন এবং মৃত্যু হয়েছে ১ লাখ ৫৮ হাজার ৪৫৬ জনের।

এছাড়া রাশিয়ায় করোনা আক্রান্ত রোগীর সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১৫ লাখ ৫৩ হাজার ২৮ জনে। মারা গেছেন ২৬ হাজার ৭৫২ জন। ফ্রান্সে আক্রান্ত ১২ লাখ ৮০ হাজার ২১৫ জন। মারা গেছেন ৩৫হাজার ৮২৩ জন।

এদিকে মৃতের সংখ্যায় যুক্তরাষ্ট্র, ব্রাজিল ও ভারতের পর রয়েছে যথাক্রমে মেক্সিকো, যুক্তরাজ্য ও ইতালি। কোভিড-১৯ আক্রান্ত হয়ে মেক্সিকোয় এখন পর্যন্ত ৯০ হাজার ৩০৯ জন, যুক্তরাজ্যে ৪৫ হাজার ৭৬৫ জন এবং ইতালিতে ৩৭ হাজার ৯০৫ জন প্রাণ হারিয়েছেন।

বিশ্বে মোট সুস্থ ব্যক্তি

জেএইচইউ এর তথ্য অনুযায়ী- বৃহস্পতিবার সকাল পর্যন্ত সারা বিশ্বে প্রাণঘাতী এই ভাইরাসের সংক্রমণ থেকে সুস্থ হয়েছেন ২ কোটি ৯৯ লাখ ৮৮ হাজার ৫৩৩ ব্যক্তি। ভারতে এখন পর্যন্ত সুস্থ হয়েছেন ৭২ লাখ ৫৯ হাজার ৫০৯ জন। এছাড়া ব্রাজিলে ৪৯ লাখ ৪৭ হাজার ৭৭৭, যুক্তরাষ্ট্রে ৩৫ লাখ ১৮ হাজার ১৪০ জন ও রাশিয়ায় ১১ লাখ ৬৪ হাজার ৯১৫ জন করোনামুক্ত হয়েছেন।