পদ্মা সেতুর ৩৫তম স্প্যান বসছে আজ

পদ্মা সেতুর ৩৫তম স্প্যান বসছে আজ

ফাইল ছবি

আবহাওয়া অনুকূলে থাকলে পদ্মা সেতুর  মাওয়া প্রান্তে ৮ ও ৯ নম্বর খুটির ওপর  ৩৫তম স্প্যান বসানো হবে আজ শনিবার (৩১ অক্টোবর)। সেতুর মাওয়া প্রান্তে ৮ ও ৯ নম্বর খুটির ওপর স্প্যান ২-বি বসানোর পর সেতুর মোট ৫ হাজার ২৫০ মিটার দৃশ্যমান হবে। নির্বাহী প্রকৌশলী ও প্রকল্প ব্যবস্থাপক (মূল সেতু) দেওয়ান মো. আব্দুল কাদের এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি বলেন,স্প্যানটি বসানোর কথা ছিল গতকাল শুক্রবার।কিন্তু পদ্মা নদীতে চর পড়ে নাব্য সংকট সৃষ্টি হয়।যার ফলে ক্রেনে করে স্প্যানটি বহন করে নিয়ে যাওয়া সম্ভব হয়নি।কারণ স্প্যানটি বহন করে নিয়ে যেতে ১২ফুট গভিরতা লাগে। সেখানে আছে মাত্র ৭ ফুট তাই গত দুই দিন ড্রেজিং করে গভীরতা বাড়ানো হয়েছে।

জানা গেছে, ১৫০ মিটার দৈর্ঘ্যের ২-বি স্প্যান নিয়ে মুন্সীগঞ্জের মাওয়ার কুমারভোগে অবস্থিত কনস্ট্রাকশন ইয়ার্ডের স্টিল ট্রাস জেটি থেকে পৃথিবীর সবচেয়ে বড় ভাসমান ক্রেন তিয়ান-ই রওনা দেবে শনিবার সকালে। রওনা দেওয়ার ৩০ মিনিট পরই সেটা কাঙ্ক্ষিত খুঁটির কাছে পৌঁছে যাওয়ার কথা।

চলতি অক্টোবর মাসেই বসানো হয়েছে ৩টি স্প্যান। মোট বসানো হয়েছে ৩৪টি স্প্যান। আর বাকি ৭টি স্প্যান বসানোর কাজ। মনে করা হচ্ছে চলতি বছরের ডিসেম্বরের মধ্যে সব স্প্যান বসানোর কাজ শেষ হবে।