২০০ দিন করোনা আক্রান্ত শূণ্য তাইওয়ান

২০০ দিন করোনা আক্রান্ত শূণ্য তাইওয়ান

ফাইল ছবি।

ইউরোপের দেশ গুলো করোনা সেকেন্ড ওয়েভে ফের লকডাউন দিতে বাধ্য হচ্ছে। বৃহস্পতিবার রেকর্ড সংখ্যক আক্রান্ত হয়েছে মার্কিন যুক্তরাষ্ট্রে। কিন্তু এরই মধ্যে করোনা মোকাবেলায় নজির গড়েছে তাইওয়ান। ২০০ দিনে সেখানে স্থানীয় স্তরে করোনা সংক্রমণ একেবারে শূন্য।

ভাইরাস মোকাবিলায় সেরার শিরোপা নিয়ে ২০০ দিন করোনা সংক্রমণ শূন্য করার রেকর্ড করেছে তাইওয়ান। সর্বশেষ এই দেশের স্থানীয় জনগণের মধ্যে আক্রান্ত হয়েছেন ১২ এপ্রিল। শনিবার (৩১ অক্টোবর) কাটছে ২০২ তম দিন। কিন্তু সামনে আসেনি একটিও করোনা আক্রান্তের কেস।

বিশ্বজুড়ে মানুষ জানতে চাইছে ঠিক কী করেছে ২ কোটি ৩০ লাখ লোকসংখ্যক এই দ্বীপ। এখন পর্যন্ত দেশটিতে করোনায় আক্রান্ত হয়েছেন ৫৫৩ জন। মৃত্যু হয়েছে মাত্র ৭ জনের।

বিশেষজ্ঞরা জানিয়েছেন, শুরুতেই বর্ডার বন্ধ করে দেওয়া এবং দেশের অভ্যন্তরেও ভ্রমণকে কঠোরভাবে নিয়ন্ত্রণ করার ফলে ভাইরাসের বিরুদ্ধে লড়াইয়ে অনেক এগিয়ে গেছে তাইওয়ান।

একদিকে তাইওয়ানে যখন পরিস্থিতি এমন, তখন আমেরিকায় কিন্তু পরিস্থিতি পুরো উল্টো। বৃহস্পতিবার যুক্তরাষ্ট্রে করোনা আক্রান্ত হলেন ৯০ হাজারের বেশি মানুষ। এটি এখন পর্যন্ত যুক্তরাষ্ট্রে সর্বোচ্চ দৈনিক সংক্রমণ বলে দাবি করা হয়েছে। ওয়াল্ড মিটার এই পরিসংখ্যান তুলে ধরেছে।

কোভিড-১৯ ভয়াবহতা ফুটে উঠছে যুক্তরাষ্ট্রে মোট আক্রান্তের পরিসংখ্যানে। ইতিমধ্যে সেখানে করোনা আক্রান্ত হয়েছেন ৮.৯৪ মিলিয়ন মানুষ। বিশ্বের সর্বাধিক সংক্রমণ ঘটেছে মার্কিন যুক্তরাষ্ট্রেই।