ভারত শান্তি ও সংলাপের সব প্রচেষ্টাকে নিবৃত্ত করে দিয়েছে: ইমরান খান

ভারত শান্তি ও সংলাপের সব প্রচেষ্টাকে নিবৃত্ত করে দিয়েছে: ইমরান খান

ছবি সংগৃহিত।

ভারত অধিকৃত কাশ্মীর নিয়ে ক্রমবর্ধমান উত্তেজনার মধ্যে ভারতীয় কর্মকর্তাদের সঙ্গে কথা বলা অর্থহীন বলে জানালেন পাক প্রধানমন্ত্রী ইমরান খান। তিনি বলেন, নয়াদিল্লির সঙ্গে শান্তি ও সংলাপের জন্য তার পদক্ষেপ এখন পর্যন্ত নিরর্থক প্রমাণিত হয়েছে।

বুধবার মার্কিন প্রভাবশালী গণমাধ্যম দা নিউইয়র্ক টাইমসের সাংবাদিক সালমান মাসউদ এবং মারিয়া আবি-হাবিবকে দেওয়া এক সাক্ষাৎকারে পাক প্রধানমন্ত্রী ইমরান বলেন, ‘তাদের (ভারত) সঙ্গে কথা বলার কোনো মানে নেই। আমি বলতে চাইছি, আমার সব কথা শেষ। দুর্ভাগ্যক্রমে, এখন যখন আমি পেছনে ফিরে তাকাচ্ছি, দেখি, শান্তি ও সংলাপের জন্য আমার প্রস্তাবিত সব প্রচেষ্টাকে তারা নিবৃত্ত করে দিয়েছে।’

ইসলামাবাদে পাক প্রধানমন্ত্রীর কার্যালয়ে দেয়া সাক্ষাৎকারে কাশ্মীরের পরিস্থিতি নিয়ে ক্ষোভ প্রকাশ করেন তিনি। প্রথম কোনো আন্তর্জাতিক সংবাদ সংস্থার কাছে কাশ্মীর নিয়ে ইমরান এমন ক্ষুব্ধ প্রতিক্রিয়া দিয়ে বলেন, ‘আমাদের করার মতো সেখানে আর কিছুই নাই।’ গত ৫ই আগস্ট প্রেসিডেন্টের এক আদেশের মাধ্যমে কাশ্মীরিদের সাত দশকের দীর্ঘ স্বায়ত্তশাসন দেওয়া বিশেষ মর্যাদাকে প্রত্যাহার করে নিয়ে যায়। সম্পূর্ণ যোগাযোগ বিচ্ছিন্ন করে কাশ্মীরকে অবরুদ্ধ করার ১৮তম দিনে প্রবেশ করেছিল বৃহস্পতিবার। এখন পর্যন্ত কমপক্ষে ৪ হাজার মানুষকে ভারত-অধিকৃত কাশ্মীরে আটক করা হয়েছে।

ad