ক্রিকেট থেকে অবসরের ঘোষণা দিলেন ওয়াটসন

ক্রিকেট থেকে অবসরের ঘোষণা দিলেন ওয়াটসন

শেন ওয়াটসন

সব ধরনের ক্রিকেট থেকে অবসরের ঘোষণা দিলেন অস্ট্রেলিয়ার সাবেক মারকুটে ওপেনার শেন ওয়াটসন। আন্তর্জাতিক ক্রিকেটকে গুডবাই বলেছিলেন চার বছর আগে, ২০১৬ সালে। এবার ক্রিকেট ক্যারিয়ারেরই ইতি টানলেন ৩৯ বছর বয়সী তারকা এই ক্রিকেটার। শেষ হলো ক্রিকেটের সাথে ২০ বছরের পথচলা।

আন্তর্জাতিক ক্রিকেট ছাড়লেও গত চার বছর বিশ্বের নানা প্রান্তে ওয়াটসন খেলে বেড়িয়েছেন ফ্রাঞ্চাইজি ক্রিকেট। সব শেষ তার টুর্নামেন্ট চলমান আইপিএল। চেন্নাইয়ের হয়ে খেলেছেন তিনি। গত বৃহস্পতিবার কলকাতা নাইট রাইডার্সের বিপক্ষে চেন্নাইয়ের হয়ে ক্যারিয়ারের শেষ ম্যাচ খেলেন তিনি।

অবসরের সিদ্ধান্ত আনুষ্ঠানিকভাবে প্রেসের সামনে বলতে পারেননি তিনি। বলেছেন নিজের ইউটিউব চ্যানেল টি-টোয়েন্টি স্টার্সে। সেখানে মঙ্গলবার তিনি জানান, ‘এসব কিছুর শুরুই ছিল একটি বাচ্চা ছেলের স্বপ্ন হিসেবে। পাঁচ বছর বয়সে আমি একটি টেস্ট ম্যাচ দেখছিলাম, তখন মাকে বললাম, ‘অস্ট্রেলিয়ার হয়ে আমি খেলতে চাই।’ আর এখন আমি আনুষ্ঠানিকভাবে সব ধরনের ক্রিকেট থেকে বিদায়ের ঘোষণা দিচ্ছি। নিজের স্বপ্ন বাস্তবে পরিণত করা ও এরপরেও আরো কিছুর জন্য আমি বেশ ভাগ্যবান অনুভব করছি।’

সাদা পোশাকে অস্ট্রেলিয়ার হয়ে ওয়াটসন খেলেছেন ৫৯ টেস্ট। ৩৫.১৯ গড়ে করেছেন ৩ হাজার ৭৩১ রান, সেঞ্চুরি চারটি ও ফিফটি ২৪টি। বল হাতে উইকেট ৭৫টি। ১৯০ ওয়ানডেতে ৪০.৫৪ গড়, ৯ সেঞ্চুরি ও ৩৩ ফিফটিতে তার রান ৫ হাজার ৭৫৭। উইকেট ৩১.৭৯ গড়ে ১৬৮টি। আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে ১৪৫.৩২ স্ট্রাইক রেটে ৫৮ ম্যাচে রান করেছেন এক হাজার ৪৬২। সেঞ্চুরি একটি ও ফিফটি ১০টি। বল হাতে উইকেট ৪৮টি।

ওয়াটসন বাংলাদেশ প্রিমিয়ার লিগ (বিপিএল) খেলেছেন। এছাড়া খেলেছেন আইপিএল বিগ ব্যাশ, পাকিস্তান সুপার লিগ (পিএসএল) ও ক্যারিবিয়ান প্রিমিয়ার লিগ (সিপিএল)।