৪ খাবারে বাড়ে ক্যান্সারের ঝুঁকি

৪ খাবারে বাড়ে ক্যান্সারের ঝুঁকি

ছবি: প্রতীকী

ক্যান্সারের কারণে প্রতি বছর বিশ্ব জুড়ে কয়েক লাখ মানুষে মৃত্যুবরণ করে। যদি প্রথম স্টেজেই ক্যান্সার চিহ্নিত না করা যায়, তাহলে মানুষকে বাঁচানো কঠিন হয়ে পড়ে। যুক্তরাষ্ট্রে ২০ শতাংশ মানুষ ওজন বৃদ্ধি, দুর্বল পুষ্টি এবং অ্যালকোহলের কারণে ক্যান্সারে আক্রান্ত হয়। বিশেষজ্ঞরা বলছেন, কোনও ব্যক্তির জীবনধারা এবং ডায়েটের ক্যান্সারের সঙ্গে ক্যান্সারের সরাসরি সম্পর্ক রয়েছে। যে খাবারগুলোতে ক্যান্সারের ঝুঁকি বাড়ায় সে সম্পর্কে জেনে নিন--

আল্ট্রা প্রসেসড ফুড: প্যাকেটজাত রুটি, মিষ্টি, স্ন্যাকস, সোডা, চিনিযুক্ত পানীয়, প্রক্রিয়াজাত মাংস এবং স্যুপ আল্ট্রা প্রক্রিয়াজাত খাবারের তালিকায় আসতে পারে। এগুলো থেকেই ক্যান্সারের ঝুঁকি সবচেয়ে বেশি। এছাড়াও যেসব খাবারে চিনি, তেল বা চর্বি প্রচুর পরিমাণে থাকে তা ক্যান্সারের ঝুঁকি বাড়ায়।

অ্যালকোহল: অতিরিক্ত অ্যালকোহল পানে ক্যান্সারের ঝুঁকি বেড়ে যায়। অ্যালকোহল বা কোনও মাদক সেবন করা একজন ব্যক্তির মুখের ক্যান্সার, গলার ক্যান্সার, লিভারের ক্যান্সার, স্তন ক্যান্সার এবং কোলেরেটাম ক্যান্সার হতে পারে।  

ধুমপান: যুক্তরাষ্ট্রের ইনস্টিটিউট ফর ক্যান্সার-এর রিসার্চ এর তথ্য মতে, অ্যালকোহল ছাড়াও সিগারেট বা তামাক সেবন ক্যান্সারের ঝুঁকি বাড়ায়। অ্যালকোহল বা অন্যান্য মাদকদ্রব্যতে এমন রাসায়নিক রয়েছে যা মানুষের ডিএনএর ক্ষতি করে।

প্রোটিন ডায়েট: কিছু মানুষ সুস্থ থাকার জন্য বেশি প্রোটিন গ্রহণ করেন। এর ফলে ক্যান্সারের ঝুঁকি বেড়ে যায়। একটি পরিসংখ্যানে দেখা গেছে, যারা উচ্চ প্রোটিনযুক্ত খাবার খায় তাঁদের মধ্যে ক্যান্সারের ঝুঁকি বাড়ে।