তুরস্কের অর্থমন্ত্রীর পদত্যাগ

তুরস্কের অর্থমন্ত্রীর পদত্যাগ

বেরাত আল-বাইরাক

তুরস্কের অর্থমন্ত্রী বেরাত আল-বাইরাক পদত্যাগ করেছেন। ইনস্টাগ্রাম পোস্টে তিনি গতকাল রোববার পদত্যাগের কথা ঘোষণা করেন। স্বাস্থ্যগত কারণে পদত্যাগ করছেন বলে জানান।

পদত্যাগ সম্পর্কে আল-বাইরাক বলেন, ‘প্রায় পাঁচ বছর ধরে তুরস্কের অর্থমন্ত্রীর দায়িত্ব পালনের পর সিদ্ধান্ত নিয়েছি যে, স্বাস্থগত কারণে আমি এই পদে (অর্থমন্ত্রী) দায়িত্ব পালন অব্যাহত রাখতে পারছি না।’ আল-বাইরাক তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়েব এরদোগানের জামাতা।

ইনস্টাগ্রাম পোস্টে তিনি আরো উল্লেখ করেন, তিনি তার পরিবারের সাথে আরো বেশি সময় কাটাতে চান যাদেরকে তিনি রাজনৈতিক দায়িত্ব পালনের জন্য সময় দিতে পারেননি।

তুরস্কের সংবাদমাধ্যম হাবরতুর্ক জানায়, তার এই পদত্যাগের বিষয়টি তুর্কি অর্থ মন্ত্রণালয়ের একজন শীর্ষ পর্যায়ের কর্মকর্তা নিশ্চিত করেছেন।

৪২ বছর বয়সী আল-বায়রাক এরদোগানের বড় মেয়ে ইসরাকে বিয়ে করেন। ২০১৮ সাল থেকে তিনি অর্থমন্ত্রীর দায়িত্বে ছিলেন। এর আগে ২০১৫ থেকে ২০১৮ সাল পর্যন্ত তিনি জ্বালানিমন্ত্রী ছিলেন।

এরদোগান পদত্যাগ গ্রহণ করবেন কিনা তা জানা যায়নি এবং তুর্কি কর্মকর্তারা এখনো এই বিষয়ে কোনো বক্তব্য দেননি।

এর একদিন আগে এরদোগান তুরস্কের কেন্দ্রীয় ব্যাংকের গভর্নরকে বরখাস্ত করেছেন। তুর্কি মুদ্রার লিরার দরপতন ঠেকাতে ব্যর্থতার জন্য তাকে বরখাস্ত করা হয়।

চলতি বছর তুরস্কের মুদ্রার দাম শতকরা ৩০ ভাগ কমে গেছে। করোনাভাইরাসের মহামারীর কারণে তুর্কি অর্থনীতি এই সংকটের মুখে পড়েছে বলে বিশেষজ্ঞরা বলছেন।

সূত্র : আল জাজিরা