রাজধানী পরিবর্তন করবে ইন্দোনেশিয়া

রাজধানী  পরিবর্তন করবে ইন্দোনেশিয়া

ছবি সংগৃহিত।

যানজটে নাকাল ইন্দোনেশিয়ার রাজধানী জাকার্তা। সমুদ্র গর্জন করছে। সমুদ্রপৃষ্ঠের উচ্চতা বাড়ছে। আর তলিয়ে যাচ্ছে জাকার্তা। এ জন্য সেখানকার রাজধানী সরিয়ে বোর্নিওতে নেয়ার পরিকল্পনা নিয়েছে সরকার। তবে যথাযথভাবে এখনও সুনির্দিষ্ট স্থান নির্ধারণ করা হয় নি। নির্ধারণ করা হয় নি সুনির্দিষ্ট সময়সীমা। তবে এ প্রকল্প গত ১৬ই আগস্ট পার্লামেন্টে আনুষ্ঠানিকভাবে চালু করছেন প্রেসিডেন্ট জোকো উইডোডো। এ খবর দিয়েছে অনলাইন বিবিসি।  

শুধুই যানজটের কারণে রাজধানী স্থানান্তর করা হচ্ছে এমন নয়। প্রতি বছর গড়ে এক থেকে ১৫ সেন্টিমিটার করে পানিতে তলিয়ে যাচ্ছে জাকার্তা। বর্তমানে ওই শহরের অর্ধেকটা সমুদ্রপৃষ্ঠের নিচে চলে গেছে। তার ওপর এখানে যানজট প্রকট আকার ধারণ করেছে। ২০১৬ সালের এক জরিপ অনুসন্ধানে দেখা গেছে, বিশ্বের যেসব মেগাসিটি সবচেয়ে ভয়াবহ যানজটের শিকার তার মধ্যে জাকার্তার অবস্থা সবচেয়ে ভয়াবহ। সময়মতো মিটিংয়ে উপস্থিত হওয়ার জন্য মন্ত্রীদের এসকর্ট করে নিয়ে যেতে হয় পুলিশ বাহিনীকে। শহর এলাকায় বসবাস করে প্রায় ৩ কোটি মানুষ। সেখানে নোংরা পানির শতকরা ২ থেকে ৪ ভাগ পরিশোধন করা হয়।
 
নতুন যে রাজধানী করা হবে তা হতে পারে কালিমানতানে। এ জন্য খরচ পড়তে পারে ৩৩০০ কোটি ডলার। প্রয়োজন হতে পারে ৩০০০০ থেকে ৪০০০০ হাজার হেক্টর জমি। তাতে ৯ লাখ থেকে ১৫ লাখ মানুষের গৃহায়ন সুবিধা দেয়া যাবে।