ট্যাক্স ফেয়ারদের ভয় ট্যাক্সরেট বাড়ানোর প্রধান বাধা

ট্যাক্স ফেয়ারদের ভয় ট্যাক্সরেট বাড়ানোর প্রধান বাধা

ফাইল ফটো

জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যান আবু হেনা মো| রহমাতুল মুনিম বলেছেন,ট্যাক্সরেট বাড়ানোর প্রধান অন্তরায় হচ্ছে ট্যাক্স ফেয়ারদের ভয়। তারা স্বাচ্ছন্দ্যবোধ করে না বরং তাদের মধ্যে একটা দ্বিধাদ্বন্দ্ব কাজ করে।তিনি বলেন, ট্যাক্স দেয়া রিটার্ন দেয়া মানেই মনে হয় একটা ঝামেলার মধ্যে পড়া। কিন্তু ট্যাক্স বা রিটার্ন দেয়া ঝামেলার বিষয় নয়।

রাজধানীর কর অঞ্চল-৬ এ রোববার অনলাইন আয়কর রিটার্ন দাখিল উদ্বোধনী অনুষ্ঠানে প্রধাণ অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন জাতীয় রাজস্ব বোর্ডের সদস্যগণ, বিভিন্ন করদাতা এবং কর অঞ্চলের কর্মকর্তাগণ।

এনবিআর চেয়ারম্যান মুনিম বলেন, আমরা এই বছর পিছিয়ে গেছি। তবে সামনের বছর আমরা অনলাইন রিটার্ন দাখিলে দৃঢ় প্রত্যয়ী।

তিনি বলেন, বর্তমান এই পদ্ধতি থেকে বেরিয়ে আসার একটি পদ্ধতি হলো অটোমেশন। ট্যাক্স ফেয়ার যদি নিজের ঘরে বসে স্বাচ্ছন্দ্যে তার ট্যাক্স হিসাব করতে পারে বা আয়কর দিতে পারে তাহলে কারো ট্যাক্স বা রিটার্ন দিতে কোনো আপত্তি থাকবে না।

তিনি বলেন, রিটার্ন সাবমিট আমরা অটোমেশনের দিকে যাচ্ছি। সেটাকে সহজীকরণ করতে কাজ করছি। করদাতারা যেন নিশ্চিতে রিটার্ন জমা দিতে পারেন সেই ব্যবস্থা করতে আমরা কাজ করছি। আমরা আজকে যে উদ্বোধন করছি এটি বড় কোনো অর্জন নয়, এটি ক্ষুদ্র একটি চেষ্টা। অন্ততঃ এটা দিয়ে আমরা অনলাইন রিটার্ন সাবমিশনের প্লাটফর্মে প্রবেশ করলাম।

তিনি আরো বলেন, আমরা এটাকে উন্নত করব এবং এটার ওপরেই কাজ করব। আমরা এই বছরে আসলে একটু পিছিয়ে গেছি। আরো আগে করতে পারলে অন্যজোনগুলোতেও আমরা এই পদ্ধতি চালু করতে পারতাম। সামনের বছর বা আগামীবার আমরা অনলাইন রিটার্ন দাখিলে দৃঢ় প্রত্যয়ী। আর সব কর অঞ্চলে তখন সবাই অনলাইন কর সুবিধা পাবে।

কর অঞ্চল-৬ এর কমিশনার ঢাকার কমিশনার মোহাম্মদ জাহিদ হাছান বলেন, আমার কর অঞ্চলে এক লাখ ৩৫ হাজার করদাতা আছে। এর মধ্যে ৮০ হাজার ব্যাংক কর্মকর্তা। তারা এবার থেকে অনলাইনে রিটার্ন সাবমিট করতে পারবেন। তবে আমরা এখনো আপডেটের কাজ করছি। কিছু কিছু কাজ আমাদের এখনো বাকি আছে। সেগুলো আপডেটের কাজ চলছে। তবে আমরা আশাবাদী আমাদের কর অঞ্চলের সবাই এই সুবিধা পাবে।