চাঁদাবাজী বন্ধ হওয়ায় বেড়ায় রিক্সা-ভ্যান চালকদের আনন্দ মিছিল

চাঁদাবাজী বন্ধ হওয়ায় বেড়ায় রিক্সা-ভ্যান চালকদের আনন্দ মিছিল

ছবি: প্রতিনিধি

পাবনার বেড়ায় রিক্সা-ভ্যান চালকদের আর চাঁদা দিতে হবে না। চাঁদাবাজী বন্ধ হওয়ায় বেড়ায় রিক্সা-ভ্যান চালকরা আনন্দ মিছিল করেছে। উপজেলার বেড়া সিএন্ডবি এলাকায় চলাচল করা অটো রিক্সা, ভ্যান ইজিবাইক, সিএনজি, নছিমন-করিমন চালকদের আর চাঁদা দিতে হবে না এমন ঘোষণা কার্য্কর হওয়ায় খুশিতে আনন্দ মিছিল করেছে শ্রমিকেরা। সোমবার (১৬ নভেম্বর) বিকেলে বেড়া সিএন্ডবি বাসষ্ট্যান্ড এলাকার অলিগলি ঘুরে এ আনন্দ মিছিল করে বেড়া সিএনজি, অটো রিক্সা, ভ্যান, ইজিবাইক, নছিমন-করিমন কয়েক হাজার চালক ও নেতাকর্মীরা।

এ সময় রিক্সা শ্রমিক নেতা বাবুর নেতৃতে¦ হাজার খানেক রিক্সা ভ্যান শ্রমিক আনন্দ মিছিলে যোগ দেন। এছাড়াও সিএন্ডবি বাজারের প্রতিদিন চাঁদা দেয়া ভুক্তভুগী দোকান মালিকরাও আনন্দ মিছিলে যোগদান করেন বলে জানা গেছে। এসময় শ্লোগানে শ্লোগানে শ্রমিকেরা বলেন, “অবৈধ চাঁদা আর চলবে না, চলবে না, চাঁদাবাজদের আস্তানা ভেঙ্গে দাও গুড়িয়ে দাও। চাঁবাজদের বিরুদ্ধে একশন একশন ডাইরেক একশন।” এছাড়াও পুলিশ প্রশাসন ও বেড়া উপজেলা আ.লীগের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক আব্দুর রশিদ দুলালকে ধন্যবাদ জানান শ্রমিকরা।

মিছিল শেষে সিএন্ডবি গোলচত্বরে বক্তব্য রাখেন বেড়া রিকশা-ভ্যান সমবায় সমিতির লাইন সম্পাদক মোঃ বাবু প্রামানিক, রিকশা-ভ্যান মেকার সানোয়ার হোসেন, সিএনজি মালিক সমিতির জয়েন্ট সেক্রেটারি মোঃ মাসুদ রানা, সিএনজি মালিক সমিতির নেতা ইউসুফ আলী, সিএনজি মালিক সমিতির নেতা মোহাম্মদ মনিরুল ইসলাম, বেড়া সিএনজি মালিক সমিতির সাবেক সভাপতি বাছেদ খন্দকারসহ রিকশা-ভ্যান সিএনজি মালিক শ্রমিক সমিতির নেতৃবৃন্দ। এ ব্যাপারে জানতে চাইলে ভ্যান চালক ইদ্দিস আলী জানান,“দুলাল ভাই গতকাল কইছে ভ্যান রিক্সা সিএনজি নছিমন করিমন চালকরা কেউ চাঁদা দিও না। কেউ চাঁদা চালি তাকে পুলিশে দেয়া হবি। সেই ভয়ে কাল থেকে আর কেউ চাঁদা নিতে বসে নাই। এতে আমরা খুব খুশি হইছি।”

উল্লেখ্য, শুক্রবার সন্ধ্যায় মনোনয়ন নিয়ে এলাকায় ফিরতেই বেড়া উপজেলা পরিষদ উপ-নির্বাচনে আওয়ামীলীগ মনোনীত নৌকা প্রার্থী রেজাউল হক বাবুর গাড়ি বহরে আওয়ামীলীগের প্রতিপক্ষ চিহ্নিত সন্ত্রাসী ময়ছের ও চৌদ্দর নেতৃত্বে সন্ত্রাসীরা হামলা চালায়। এদিকে এ ঘটনায় সাঁথিয়া ৩৮ জন নামীয় ও অঞ্জাত ৩০ জনকে আসামী করে মামলা দায়ের হয়।

এ ঘটনার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়ে বেড়া উপজেলা আওয়ামীলীগের ভারপাপ্ত সাধারন সম্পাদক আব্দুর রশিদ দুলাল রোববার (১৫ নভেম্বর) দুপুরে বেড়া সিএন্ডবি বাসষ্ট্যান্ড এলাকায় এক শান্তিপূর্ণ বিক্ষোভ মিছিল শেষে তিনি বলেন, বেড়ায় কোন চাঁদা বাজদের ঠাঁই হবেনা চাঁদাবাজদের কঠোর হস্তে দমন করে প্রসাশনের হাতে তুলে দেয়া হবে বলে ঘোষণা দেন। ঐদিনই ঘোষণা পাওয়ার চাঁদা আদায়কারী চক্রের সবাই পালিয়ে যায়। এতে স্বস্তি ফিরে সিএনজি রিক্সা ভ্যান চালকেরা আনন্দে দিশেহারা হয়ে আব্দুর রশিদ দুলালকে ধন্যবাদ জানান।

জানা যায়, বেড়া সিএন্ডবি বাসষ্ট্যান্ড এলাকায় হাবিব, মিন্টু, হাতকাটা নশকর এর নেতৃত্বে একটি চক্র অবৈধ ভাবে দীর্ঘদিন রিক্সা ভ্যান সিএনজি ইজিবাইক শ্রমিকদের নিকট হতে জোড় পূর্বক চাঁদা আদায় করে আসছিল। এবং তাদের দাবীকৃত অর্থ দিতে না পারলে রিক্সা ভ্যান আটকিয়ে রাখাসহ শ্রমিকদের মারধর করত। চাঁদা উত্তলনকারীরা প্রভাশালী হওয়ায় গরিরব অসহায় ভ্যান রিক্সা ইজিবাইক সিএননজি নছিমন-করিমন চালকরা প্রতিবাদ করতে সাহস পেত না।