ফুটবলকে বিদায় জানালেন ম্যাস্চেরানো

ফুটবলকে বিদায় জানালেন ম্যাস্চেরানো

ফাইল ছবি।

১৭ বছরের বর্ণময় ক্লাব ফুটবলে ইতি টানলেন আর্জেন্টাইন এবং বার্সেলোনার সাবেক ডিফেন্ডার জেভিয়ার ম্যাস্চেরানো। রবিবার আর্জেন্টিনা প্রিমিয়র ডিভিশন লিগে আর্জেন্টিনোস জুনিয়র্সের হয়ে এস্তাদিয়ান্তেসের বিরুদ্ধে শেষ ম্যাচটি খেলেন তিনি। ওই ম্যাচে শেষে অবসরের ঘোষণা করেন।

ম্যাচের পর সাংবাদিকদের ম্যাস্চেরানো জানান, ‘গত কয়েকমাসে আমার সঙ্গে ব্যক্তিগত স্তরে বেশ কিছু ঘটনা ঘটেছে। এইসব বিষয়ে ভাবতে ভাবতে আমি ক্যারিয়ারে ইতি জানানোর সিদ্ধান্ত নিয়ে ফেললাম।’ ক্যারিয়ার নিয়ে বলতে গিয়ে ৩৬ বছর বয়সী এই ফুটবলার জানান, ‘আমি আমার পেশাদার জীবনে ১০০ শতাংশ বেঁচেছি। আমি যে কোনও সময় নিজের একদম সেরাটা উজাড় করে দেওয়ার চেষ্টা করেছি। আজ বেশ কিছুদিন সময় ধরে মনে হচ্ছে আমার পক্ষে সেটা সম্ভব হচ্ছে না। তাই আমি কোনওভাবেই আর এস্তাদিয়ান্তেসের ক্ষতি করতে পারি না। কারণ ওরা আমার উপর বিশ্বাস রেখেছিল।’

কাতালান ক্লাবের হয়ে ১৯টি ট্রফি জয়ই তাঁর ক্লাব ক্যারিয়ারে সবচেয়ে বড় সাফল্য। বার্সেলোনার হয়ে আট মৌসুমে ৫টি লা-লিগা, ২টি চ্যাম্পিয়ন্স ট্রফি জয়ের পর ২০১৮ হেবেই চিনা ফরচুন এফসি’তে যোগদান করেছিলেন ম্যাস্চেরানো। সেখানে দুই মৌসুম কাটানোর পর চলতি মৌসুমের শুরুতে আর্জেন্টিনায় ফিরে আসেন।

২০১৮ বিশ্বকাপ থেকে আর্জেন্তিনার বিদায়ের পর অকসর নিয়েছিলেন আন্তর্জাতিক ফুটবল থেকে। আর এবার ক্লাব ফুটবলকেও বিদায় জানালেন তিনি। ২০১৪ আর্জেন্তিনার বিশ্বকাপ ফাইনালে পৌঁছনোর নেপথ্যে গুরুত্বপূর্ণ অবদান ছিল ম্যাসচেরানোর। আলবিসেলেস্তেদের হয়ে আন্তর্জাতিক মঞ্চে সর্বাধিক ১৪৭টি ম্যাচে প্রতিনিধিত্ব করার রেকর্ড রয়েছে এই প্রাক্তন সেন্টার-ব্যাকের ঝুলিতে। ৪টি বিশ্বকাপ, ৫টি কোপা আমেরিকায় প্রতিনিধিত্ব করা ছাড়াও রিভার প্লেটের হয়ে সিনিয়র ক্লাব কেরিয়ার শুরু করা ম্যাসচেরানো অলিম্পিকে আর্জেন্টিনার হয়ে জোড়া সোনাও জিতেছেন (২০০৪, ২০০৮)।