খালি পেটে ৪ খাবারে খাওয়া মানা

খালি পেটে ৪ খাবারে খাওয়া মানা

ফাইল ছবি।

বেশিরভাগ মানুষ ওজন কমানোর জন্য ডায়েটকেই বেছে নেন। দিনের শুরুতে আপনি কী খাচ্ছেন তার ওপরেও এটা অনেকটা নির্ভর করে। খালি পেটে কিছু খাবার খেলে অ্যাসিডিটি এবং জ্বালা হতে পারে। একই সঙ্গে এমন কিছু খাবার রয়েছে যা আপনার ওজন কমানোর পরিবর্তে ওজন বাড়িয়ে দিতে পারে। তবে খালিপেটে আমরা অনেকেই না জেনে অনেক কিছিু খাই।

আসুন জেনে নেই কোন খাবার কখনই খালি পেটে খাওয়া উচিত নয়-

টক ফল: কখনই খালি পেটে টক ফল খাবেন না। এর ফলে শরীরে প্রচুর অ্যাসিড তৈরি হয়। খালি পেটে এগুলি খেলে পেটে অতিরিক্ত ওজন জমতে শুরু করতে পারে। পরিবর্তে, দিনটি কিসমিস বা ভেজানো বাদাম খাওয়ার মাধ্যমে শুরু করা ভালো। এতে পাকস্থলি ভালো থাকে।

সফট ড্রিঙ্ক: সোডা বা কোনও সফট ড্রিঙ্কস খালি পেটে পান করা উচিত নয়। যদিও এই পানীয়গুলি কখনই স্বাস্থ্যের পক্ষে ভালো না, তবে খালি পেটে এগুলি পান করলে আরও ক্ষতি হয়। খালি পেটে এগুলো পান করার ফলে গ্যাস এবং বমি বমি ভাব দেখা দেয়। পাশাপাশি শরীরে চর্বি বাড়ে। 
এর পরিবর্তে লেবু পান করুন এটি ওজন হ্রাসেও সহায়ক।

মশলাদার খাবার: সকাল থেকে খালি পেট থাকার পরে, প্রাতঃরাশের পর মশলাদার খাবার খেলে আপনার পেট জ্বালা হতে পারে। মশলাদার খাবার খেয়ে পেটে অম্বলও হতে পারে। প্রাতঃরাশ সবসময় হালকা এবং সহজ হওয়া উচিত।

কোল্ড ড্রিঙ্কস: কোনোভাবেই দিন কোল্ড ড্রিঙ্ক দিয়ে শুরু করা উচিত নয়। কোল্ড কফি বা আইস টি পান করা আপনার হজম ক্ষমতাকে কমিয়ে দিতে পারে। পরিবর্তে হালকা গরম পানি, লেবু বা আদা চা নিন। এই তিনটি জিনিস ওজন কমানোর পাশাপাশি হজম শক্তি বাড়িয়ে তোলে।