ত্রিপুরায় বিক্ষোভকারীদের ওপরে গুলি, নিহত ১

ত্রিপুরায় বিক্ষোভকারীদের ওপরে গুলি, নিহত ১

ছবি: সংগৃহীত

ভারতের ত্রিপুরা রাজ্যের কাঞ্চনপুরে ব্রু উপজাতির মানুষদের পুনর্বাসন দেয়ার বিরুদ্ধে যে বিক্ষোভ-অবরোধ চলছে, সেখানে শনিবার পুলিশ গুলি চালিয়েছে। পুলিশ বলছে, শ্রীকান্ত দাস নামে এক বিক্ষোভকারীর মৃত্যু হয়েছে, আহত হয়েছেন অন্তত পাঁচজন।

মিজোরাম থেকে প্রায় দুদশক আগে পালিয়ে আসা ব্রু উপজাতির প্রায় ৩৫ হাজার মানুষকে ত্রিপুরায় পুনর্বাসন দেয়ার সিদ্ধান্ত নেয় সরকার। এজন্য জানুয়ারী মাসে কেন্দ্র, রাজ্য ও উপজাতির নেতাদের মধ্যে এক চুক্তিও হয়।

কিন্তু কাঞ্চনপুরের স্থানীয় মানুষরা অত সংখ্যক শরণার্থীকে সেখানে পুনর্বাসন দেয়ার বিরোধিতা করছেন। গত সোমবার থেকে কাঞ্চনপুরে অনির্দিষ্টকালের জন্য বনধ যেমন চলছে, তেমনই নিষেধাজ্ঞা ভেঙ্গেই রোজ হাজার হাজার নারী-ছাত্রছাত্রী মিছিল করছেন।

শনিবার পানিসাগর এলাকায় এরকমই একটি মিছিলের ওপরে পুলিশ গুলি চালায়।

পুলিশ বলছে, নিষেধাজ্ঞা অমান্য করে মিছিল করা হচ্ছিল আর সেখান থেকে পুলিশের ওপরে পাথর ছোঁড়া হয়। সেজন্যই গুলি চালাতে হয়েছে।

কিন্তু আন্দোলনকারীদের অন্যতম নেতা সুশান্ত বিকাশ বড়ুয়া বিবিসি বাংলাকে বলছিলেন, "কোনো রকম প্ররোচণা ছাড়াই গুলি চালিয়েছে ত্রিপুরা স্টেট রাইফেলস। যদি ওদের কথা মেনেও নিই যে মিছিল থেকে পাথর ছোঁড়া হয়েছিল, তাহলে তাদের কাছে কি কাঁদানে গ্যাস বা পানিকামান ছিল না? পাথর ছোঁড়া হলেও সরাসরি গুলি চালিয়ে দিতে হবে?"

পুলিশের গুলিতে একজনের মৃত্যুর পরে এখন উত্তর জেলার কাঞ্চনপুর আর সংলগ্ন এলাকায় এখন থমথমে পরিস্থিতি। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে বড় সংখ্যায় নিরাপত্তা বাহিনী পাঠানো হয়েছে বলে পুলিশ কর্মকর্তারা জানিয়েছেন।
সূত্র : বিবিসি