নানা আয়োজনে ১৭৫ একরের জন্মদিন উদযাপন

নানা আয়োজনে ১৭৫ একরের জন্মদিন উদযাপন

ছবি : প্রতিনিধি

নানা আয়োজনের মধ্যদিয়ে ৪২তম ইসলামী বিশ্ববিদ্যালয় (ইবি) দিবস উদযাপিত হয়েছে। দিবসটি উপলক্ষে কেক কাটা, বেলুন উড়ানো, বৃক্ষরোপনসহ বিভিন্ন কর্মসূচী পালন করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। স্বাস্থ্যবিধি মেনে সীমিত পরিসরে এসব কর্মসূচী পালন করা হয়।

দিবসটি উপলক্ষে সকাল সাড়ে ১০টায় প্রশাসন ভবন চত্বরে জাতীয় সংগীতের সঙ্গে জাতীয় পতাকা উত্তোলন করেন উপাচার্য অধ্যাপক ড. শেখ আবদুস সালাম। বিশ্ববিদ্যালয়ের পতাকা উত্তোলন করেন উপ-উপাচার্য অধ্যাপক ড. শাহিনুর রহমান ৷ এ সময় ভারপ্রাপ্ত রেজিস্ট্রার এস এম আব্দুল লতিফ তাঁদের সাথে ছিলেন। পতাকা উত্তোলন শেষে শান্তি ও আনন্দের প্রতীক পায়রা উড়ান তাঁরা। 

পরে প্রশাসন ভবনের পাশে ৪২তম বিশ্ববিদ্যালয় দিবস উপলক্ষে ৪২টি ফলজ ও বনজ গাছের চারা রোপণ কর্মসূচির উদ্বোধন করেন উপাচার্য৷ বেলা ১১ টায় প্রশাসন ভবনের সভাকক্ষে বিশ্ববিদ্যালয়ের জন্মদিন উপলক্ষে কেক কাটা হয় ও বাদ জোহর বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় মসজিদে বিশ্ববিদ্যালয়ের উন্নতি, শান্তি ও সমৃদ্ধি কামনা করে দোয়া ও মোনাজাত অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানসমূহে বিভিন্ন অনুষদের ডিন, বিভাগীয় সভাপতি, হল প্রভোস্ট, অফিস প্রধানসহ শিক্ষক, কর্মকর্তা-কর্মচারীরা উপস্থিত ছিলেন।

এ ছাড়াও দিবসটি উপলক্ষে সন্ধ্যা ৬টায় অনলাইন আলোচনাসভা (ওয়েবিনার) অনুষ্ঠিত হবে। এতে প্রধান অতিথি থাকবেন বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের চেয়ারম্যান অধ্যাপক ড. কাজী শহীদুল্লাহ। উপাচার্য অধ্যাপক ড. শেখ আবদুস সালাম সভাটির সভাপতিত্বে করবেন।

কর্মসূচীতে অংশ নিয়ে উপাচার্য বলেন, নানা বাধা-প্রতিবন্ধকতা পেরিয়ে ইসলামী বিশ্ববিদ্যালয় শিক্ষাক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখে চলেছে ৷ বিশ্ববিদ্যালয়ের অবস্থিত বিভিন্ন স্থাপনা এবং কেন্দ্রীয় গ্রন্থাগারে স্থাপিত বঙ্গবন্ধু কর্ণার, মুক্তিযুদ্ধ কর্ণার ও একুশে কর্ণার আমাদের ইতিহাস-ঐতিহ্য ও মহান মুক্তিযুদ্ধকে ধারণ করে আছে ৷ তিনি সকলের সহযোগিতায় বিশ্ববিদ্যালয়কে আরও সামনের দিকে এগিয়ে নিয়ে যাওয়ার অঙ্গীকার ব্যক্ত করেন।