সেনেগালে অজানা রোগের প্রকোপ

সেনেগালে অজানা রোগের প্রকোপ

অজানা চর্ম রোগে আক্রান্ত সেনেগালের জেলেরা।

করোনাভাইরাস সংক্রমণে এখনও বিপর্যস্ত সারা বিশ্ব। ভ্যাকসিন আসেনি। বেড়েই চলেছে আক্রান্তের সংখ্যা। এই পরিস্থিতিতে আরও ভয়াবহ একটি রোগ দেখা দিয়েছে। যা ছড়িয়ে পড়েছে পশ্চিম আফ্রিকার দেশ সেনেগালে। সেদেশের প্রায় ৫০০ জন জেলে মারাত্মক এক চর্মরোগে আক্রান্ত হয়েছেন বলে জানা গেছে। কোভিড-১৯ মহামারির মধ্যে এ অজানা রোগ আতঙ্ক ছড়িয়েছে স্থানীয়দের মাঝে।

জানা গেছে, গত ১২ নভেম্বর সেনেগালের ডাকার এলাকায় সমুদ্রে মাছ ধরতে যাওয়া ২০ বছরের এক যুবকের এই চর্মরোগে আক্রান্ত হওয়ার হয়। চামড়ায় অসহ্য জ্বালা, ঠোঁট শুকিয়ে যাওয়া, মুখে জ্বালা, চোখ লাল হয়ে যাওয়া এমন একাধিক উপসর্গ শরীরে দেখা দেয়। এরপরই চিকিৎসকদের পরামর্শে তাঁকে হাসপাতালে ভর্তি করা হয়। পরবর্তীতে আরও কয়েক জনের মধ্যে এ রোগ দেখা দেয় যারা সবাই সমুদ্র থেকে মাছ ধেরে। পেশায়া মৎসজীবী। সকলেই সমুদ্র থেকে আসার পর এ আক্রান্ত হয়েছে।

আক্রান্ত ৫০০ জনেরও বেশি মৎস্যজীবীকে কোয়ারেন্টাইনে পাঠায় দেশটির প্রশাসন। এর মধ্যে ১৮ জন হাসপাতালে চিকিৎসাধীন। প্রাথমিক সন্দেহে মনে করা হচ্ছে রোগটি ‘‌ডারেমেটিস’। তবে স্থানীয় বাসিন্দাদের স্বাস্থ্যের উপর কড়া নজর রাখছেন স্বাস্থ্য দপ্তরের কর্মকর্তারা। পাশাপাশি ওই এলাকার সমুদ্রের পানিও পরীক্ষার জন্য পাঠানো হয়েছে। 

এমতাবস্থায় সেদেশের জনগণের মধ্যে আতঙ্ক ছড়িয়ে পড়েছে।