কংগ্রেসের বর্ষীয়ান নেতা আহমেদ পটেল আর নেই

কংগ্রেসের বর্ষীয়ান নেতা  আহমেদ পটেল আর নেই

কংগ্রেসের বর্ষীয়ান নেতা এবং রাজ্যসভার সাংসদ আহমেদ পটেল

কংগ্রেসের বর্ষীয়ান নেতা এবং রাজ্যসভার সাংসদ আহমেদ পটেল মারা গেছেন । আজ বুধবার ভোর সাড়ে ৩ টার দিকে দিল্লির মেদান্ত হাসপাতালে চিকিৎসাধীন আবস্থায় তাঁর মৃত্যু হয়।

জানা যায়,মাস খানেক আগে কোভিডে আক্রান্ত হয়েছিলেন সনিয়া গাঁধীর অন্যতম রাজনৈতিক পরামর্শদাতা। তার পর থেকেই শারীরিক অবস্থার অবনতি হতে থাকে তাঁর। একাধিক অঙ্গ কাজ করা বন্ধ করেছিল। সেই কোভিড পরবর্তী শারীরিক জটিলতাতেই গাঁধী পরিবার ঘনিষ্ঠ নেতার মৃত্যু হয়েছে বলে টুইট করে জানিয়েছেন তাঁর ছেলে। মৃত্যুকালে আহমেদের বয়স হয়েছিল ৭১ বছর।

বুধবার ভোর ৪টে নাগাদ টুইট করে বাবার মৃত্যুর খবর জানিয়েছেন ফৈজল পটেল। সেই টুইটে বাবার আত্মার শান্তি কামনা করে তিনি লিখেছেন, ‘অত্যন্ত দুঃখের সঙ্গে জানাচ্ছি, আমার বাবা আহমেদ পটেল ২৫ নভেম্বর ভোর সাড়ে ৩টেয় প্রয়াত হয়েছেন। এক মাস আগে কোভিড-১৯-এ আক্রান্ত হওয়ার পর থেকেই বিভিন্ন অঙ্গ অকেজো হওয়ায় তাঁর শারীরিক অবস্থার অবনতি হচ্ছিল’। পাশাপাশি করোনা স্বাস্থ্যবিধি বজায় রাখার জন্য বাবার শেষকৃত্যে জমায়েত না করার অনুরোধ করেছেন।

আহমেদের মৃত্যুর খবর ছড়িয়ে পড়তেই দেশের রাজনৈতিক ব্যক্তিত্বরা শোক প্রকাশ করেছেন। আহমেদ পটেলের মৃত্যুর খবরে সনিয়া গাঁধী বলেছেন, ‘‘বিশ্বস্ত সহকর্মী এবং বন্ধুকে হারালাম। এই ক্ষতি অপূরণীয়।’’  প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীও টুইটে শোকপ্রকাশ করেছেন কংগ্রেসের বর্ষীয়ান এই নেতার মৃত্যুতে। অভিষেক মনু সিংভি, দিগ্বিজিয় সিংহের মতো তাঁর দীর্ঘদিনের সহকর্মীরা আহমেদের প্রয়াণে শোকাহত।

সূত্র: আনন্দবাজার পত্রিকা