ম্যারাডোনার মৃত্যুতে আর্জেন্টিনায় ৩ দিনের রাষ্ট্রীয় শোক ঘোষণা

ম্যারাডোনার মৃত্যুতে আর্জেন্টিনায় ৩ দিনের রাষ্ট্রীয় শোক ঘোষণা

ছবি : সংগৃহীত

ফুটবল কিংবদন্তি ডিয়েগো ম্যারাডোনার মৃত্যুতে তিন দিনের শোক ঘোষণা করেছে আর্জেন্টিনা। দেশটির প্রেসিডেন্সি অফিস থেকে এক বিবৃতিতে এ ঘোষণা দেয়া হয়।

বিবৃতি অনুযায়ী, ‘দেশটির প্রেসিডেন্ট ম্যারাডোনার মৃত্যুতে জাতীয়ভাবে তিন দিনের শোক পালনের ঘোষণা দিয়েছে। তার মৃত্যুর দিন থেকে এই শোক শুরু হবে।’

গত ৩০ অক্টোবর ৬০তম জন্মদিন পালন করা ডিয়েগো ম্যারাডোনা বুধবার কোটি কোটি ফুটবল ভক্তকে কাঁদিয়ে পরপারে পাড়ি জমান।ফুটবল ইতিহাসের অন্যতম সেরা খেলোয়াড় হিসেবে বিবেচিত ৮৬ বিশ্বকাপ কিংবদন্তি বেশ কিছুদিন ধরেই অসুস্থ ছিলেন।

বুয়েনস আয়ার্সের হাসপাতালে তার মস্তিষ্কে জরুরি অস্ত্রোপচারের পর গত মাসে হাসপাতাল থেকে বাসায় ফিরেছিলেন ম্যারাডোনা। তিগ্রে’তে নিজ বাসায় হৃদযন্ত্রের ক্রিয়া বন্ধ হয়ে মৃত্যু হয়েছে তার।

তবে তার মৃত্যুর বিষয়টি নিশ্চিত হতে লাশের ময়নাতদন্ত করা হবে বলে জানিয়েছেন আর্জেন্টিনার শহর স্যান ইসদ্রোর প্রসিকিউটর জন ব্রোয়েট। তিনি বুধবার জানান, তার (ম্যারাডোনার) শরীরে ‘কোনো আঘাতের চিহ্ন নেই’ এবং সবকিছুই ইঙ্গিত দিচ্ছে যে তার মৃত্যু ‘স্বাভাবিক’।

এক বিবৃতিতে ব্রোয়েট বলেন, ‘স্থানীয় সময় ৪টায় পুলিশ তার লাশের ফরেনসিক কাজ শুরু করেছে। তার মৃত্যুর কারণ নিশ্চিত হতে সান ফার্নেন্দো হাসপাতালে লাশের ময়নাতদন্ত করা হবে।’

আন্তর্জাতিক পর্যায়ে আর্জেন্টিনার হয়ে ৯১ খেলায় ৩৪ গোল করা ম্যারাডোনাকে সর্বকালের সেরা ফুটবলার হিসেবে গণ্য করেন অনেক বিশেষজ্ঞ, ফুটবল সমালোচক, সাবেক ও বর্তমান খেলোয়াড় এবং ফুটবল সমর্থকরা।

ম্যারাডোনাই একমাত্র খেলোয়াড় যিনি দু’বার স্থানান্তর ফি’র ক্ষেত্রে বিশ্বরেকর্ড গড়েছেন। প্রথমবার বার্সেলোনায় স্থানান্তরের সময় পাঁচ মিলিয়ন ইউরো এবং দ্বিতীয়বার নাপোলিতে স্থানান্তরের সময় ৬.৯ মিলিয়ন ইউরো।