এক মঞ্চে ইবির সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনগুলো

এক মঞ্চে ইবির সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনগুলো

অনি আতিকুর রহমান ও রায়হান বাদশা রিপন

ক্যাম্পাসে ক্রিয়াশীল সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনগুলোর ঐক্যবদ্ধ প্লাটফর্ম হিসেবে যাত্রা শুরু করেছে ‘ইসলামী বিশ্ববিদ্যালয় সামাজিক ও সাংস্কৃতিক মঞ্চ’ (ঐক্যমঞ্চ)। সৃজনশীল কর্মকান্ডের পরিবেশ বজায় রাখা ও বিকাশ ঘটানোর লক্ষ্যে কাজ করবে মঞ্চটি।

এতে প্রতিষ্ঠাকালীন আহবায়ক হিসেবে বিশ্ববিদ্যালয় থিয়েটারের সভাপতি অনি আতিকুর রহমান ও সদস্য-সচিব হিসেবে রোটার‌্যাক্ট ক্লাবের সভাপতি রায়হান বাদশা রিপন নির্বাচিত হয়েছেন। নবগঠিত কমিটি আগামী ছয় মাস দায়িত্ব পালন করবেন।শনিবার দুপুরে মঞ্চের এক প্রেস বার্তায় এসব তথ্য জানানো হয়েছে।

বার্তায় বলা হয়েছে, ক্যাম্পাসে সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনগুলোর ঐক্যবদ্ধ প্রতিনিধিত্ব নিশ্চিতকরণ, পারস্পারিক ভ্রাতৃত্ব বৃদ্ধি, সামাজিক-সাংস্কৃতিক অঙ্গনকে রাজনীতির প্রভাবমুক্তকরণ, নিজেদের দাবি ও অধিকার আদায়ে নেতৃত্বদানের লক্ষ্যে প্রতিষ্ঠা পেয়েছে এই ‘মঞ্চ’।

প্রাথমিকভাবে সক্রিয় ও প্রবীণ ১৩টি সংগঠনের অংশগ্রহণে ‘মঞ্চ’ গঠিত হয়েছে। পরবর্তীতে সদস্যপদ পেতে আগ্রহী সংগঠনগুলি আবেদনের প্রেক্ষিতে যুক্ত হতে পারবেন। সেক্ষেত্রে সদস্যপদ প্রার্থী সংগঠনকে ক্যাম্পাসে সক্রিয়ভাবে দুই বছর ক্রিয়াশীল থাকতে হবে। কমিটি গঠনে সদস্য সংগঠনের প্রতিষ্ঠাকালীন জ্যেষ্ঠতার ভিত্তিতে সভাপতি ও সদস্য-সচিব নির্বাচন করা হয়েছে।

কমিটির অন্য সদস্যরা হলেন বিশ্ববিদ্যালয় থিয়েটারের সাধারণ সম্পাদক এনামুল হক, রোটার‌্যাক্ট ক্লাবের সাধারণ সম্পাদক ইবনুর রহমান তুহিন, আবৃত্তি আবৃত্তি’র সভাপতি আলমগীর অভ্র কানন, সাধারণ সম্পাদক আফরোজা রোজা, তারুণ্য’র সভাপতি শেখ রাইয়ান উদ্দিন, সাধারণ সম্পাদক সাদিয়া আফরিন খান, চলচ্চিত্র সংসদের সভাপতি গৌতম কে শুভ, সাধারণ সম্পাদক শোভন দাস, লণ্ঠন’র সভাপতি আব্দুর রউফ, সাধারণ সম্পাদক আলমগীর হোসেন। 

এছাড়াও ক্যাপ’র  সভাপতি রিয়াদুস সালেহীন, সাধারণ সম্পাদক তাজমিন সুলতানা মিমি, বুনন’র সভাপতি ইজাবুল বারি, সাধারণ সম্পাদক মোহাম্মদ সাগর, স্বপ্ন সাহিত্য পর্ষদের সাধারণ সম্পাদক আইনুন নাহার, রক্তিমা’র সভাপতি সাকিব সারোয়ার, সাধারণ সম্পাদক এইচ এম আরাফাত, দুর্বার বাংলাদেশ’র তাসকিন হাবিব আকাশ, সিওয়াইবি সভাপতি মোস্তাফিজুর রহমান, সাধারণ সম্পাদক শাহেদ আহমেদ, ল’ অ্যাওয়ারনেস এন্ড ভ্যালুস ডেভেলপমেন্ট সেন্টারের সভাপতি
মমিনুর রহমান ও সাধারণ সম্পাদক আল আমিন মিলন।

মঞ্চের আহ্বায়ক অনি আতিকুর রহমান বলেন, বিশ্ববিদ্যালয় মুক্তচিন্তার আঁতুড়ঘর। নিজেদের দাবি-দাওয়া আদায়ের পাশাপাশি ক্যাম্পাসে সৃজনশীল, মননশীল, মানবিক ও সাংস্কৃতিক কর্মকান্ড প্রসারে কাজ করবে ঐক্যমঞ্চ।