৮ মাস পর মাঠে ফিরলেন মাশরাফি

৮ মাস পর মাঠে ফিরলেন মাশরাফি

ছবি : সংগৃহীত

করোনার থাবায় স্থবির ছিল ক্রীড়াঙ্গন। শেষ পর্যন্ত সামাজিক সুরক্ষা মেনে মাঠে খেলা ফিরলেও তিনি ছিলেন আরো দূরে। কারণ করোনায় আক্রান্ত হয়েছিলেন তিনিও। সাথে পরিবারের কয়েক সদস্য। ঝামেলা কাটিয়ে দীর্ঘ আট মাস পর অনুশীলনে ফিরেছেন জাতীয় ক্রিকেট দলের সাবেক অধিনায়ক মাশরাফি বিন মুর্তজা। মিরপুরে শারীরিক কসরতের পাশাপাশি বল হাতে কয়েক ওভার হাত ঘুরালেন।

মঙ্গলবার দুপুর ১২টার দিকে মিরপুরে আসেন ম্যাশ। ট্রেনার তুষার কান্তি হাওলাদারকে নিয়ে সোজা চলে যান অ্যাকাডেমি মাঠে। সেখানে চলে তার অনুশীলন। মিরপুরে জৈব সুরক্ষিত বলয় থাকায় অনুশীলনের জন্য নেন আলাদা অনুমতি।

করোনামুক্ত হয়েছেন আগেই। তবু সেখানে মাশরাফির আশপাশে কাউকে আসতে দেয়া হয়নি। মাশরাফির অনুশীলনের দৈর্ঘ্য ছিল ঘণ্টাখানেকের মতো। দৌড়িয়েছেন। আবার মাঝের উইকেটে বলও করেছেন।

অনুশীলন সেশন দেখভাল করা ট্রেনার তুষার পরে সংবাদ মাধ্যমকে বলেন, ‘আসলে ও ওর মত করে অনুশীলন করেছে করোনা পরবর্তীতে। এখন ও ওজন কমিয়ে একটা অবস্থায় আসতে চায়। এ ব্যাপারে আমি সাহায্য করছি। ম্যাচ ফিটনেসের ব্যাপারে বলার মত সময় আসেনি। ও এমনিতে বল করেছে। যেভাবে অনুশীলন করছে এভাবে অবশ্যই সে ফিট হয়ে ফিরতে পারবে। টেকনিক নিয়েতো তার তেমন কোনো সমস্যা নাই, সমস্যাটা ফিটনেসে। ফিটনেসের ব্যাপারে কাজ করলে সে ফিট হয়ে উঠবে।’

করোনায় গৃহবন্দী থাকার কারণে মাশরাফির ওজন বেড়ে গিয়েছিল। এখন সেখান থেকে ১০ কেজি কমিয়ে ওজন ৮৪ কেজি। দীর্ঘদিন পরে হলেও তুলনামুলক ভালো বোলিং করেছেন মাশরাফি।তুষার জানান, ‘চার ওভার বল করেছে ফুল রানআপে। ওর ইচ্ছের ওপরই। ও চেয়েছে তাই আমরা সাহায্য করছি।’

চলমান বঙ্গবন্ধু টি-২০ কাপে মাশরাফি নেই কোনো দলে। ছিলেন না প্লেয়ার্স ড্রাফটেও। তবে তার খেলার সুযোগ এখনো আছে। কোনো দল চাইলে নিতে পারে তাকে।