আইফোন কারখানায় ভাঙচুর চালিয়ে আগুন দিল কর্মীরা

আইফোন কারখানায় ভাঙচুর চালিয়ে আগুন দিল কর্মীরা

ভাঙচুর চালিয়ে আগুন ধরিয়ে দেওয়া হয়েছে উইস্ট্রন সংস্থার অফিসে। ছবি সৌজন্য টুইটার।

বেতন ঠিক মতো দেওয়া হচ্ছে না, এই অভিযোগ এনে ভারতের বেঙ্গালুরুতে তাইওয়ানের আইফোন প্রস্তুতকারক সংস্থা উইস্ট্রন কর্পোরেশন-এর কারখানায় ব্যাপক ভাঙচুর চালিয়েছে কোম্পানির কর্মীরা। শনিবার সকালে এ ঘটনা ঘটে বলে জানিয়েছে বেঙ্গালুরু পুলিশ।

জানা গেছে, রাতের শিফ্ট শেষ করার পর প্রায় ২ হাজার কর্মী কারখানায় হামলা চালায়। কারখানার অনেক কিছুতে ভাঙচুর চালিয়ে বেশ কয়েকটি গাড়িতে আগুন ধরিয়ে দেওয়ারও চেষ্টা করেন বিক্ষোভরত কর্মীরা। খবর পেয়েই ঘটনাস্থলে পুলিশ এসে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে। এই ঘটনায় এখনও কাউকে গ্রেফতার করেনি পুলিশ।

কর্মীদের অভিযোগ, কৃর্তপক্ষ যে বেতন দেয়ার কথা বলেছিল, তার তুলনায় অনেক কম দেওয়া হচ্ছে। এক জন ইঞ্জিনয়ারিং গ্র্যাজুয়েট কর্মীকে প্রতি মাসে ভারতীয় রুপির ২১ হাজার রুপি দেওয়ার কথা। কিন্তু তাঁকে দেওয়া হচ্ছে ১৬ হাজার রুপি। কাউকে আবার ১২ হাজার রুপিও দেওয়া হয়েছে। অন্য দিকে, নন-ইঞ্জিনিয়ারিং গ্র্যাজুয়েট কর্মীদের বেতন কমিয়ে ৮ হাজার রুপি দেওয়া হচ্ছে বলে অভিযোগ কর্মীদের।

বেঙ্গালুরুর নারাসাপুরায় রয়েছে এই সংস্থার কারখানা। ৪৩ একর জমির উপর গড়ে উঠেছে এটি। প্রায় ১০ হাজার কর্মী এই সংস্থায় কাজ করেন। অ্যাপলের স্মার্টফোন ছাড়াও বায়োটেক ডিভাইসও তৈরি হয় এই সংস্থায়।