কাবুলে রকেট হামলায় নিহত ১

কাবুলে রকেট হামলায় নিহত ১

হামিদ কারজাই আন্তর্জাতিক বিমানবন্দরকে লক্ষ করে রকেট হামলা করা হয়।

শনিবার (১২ ডিসেম্বর) ভোরে একের পর এক রকেট হামলায় কেঁপে উঠল কাবুল। তার মধ্যে দু’টি রকেট গিয়ে পড়ল হামিদ কারজাই আন্তর্জাতিক বিমানবন্দরের পাশে। এখনও পর্যন্ত একজনের মৃত্যুর খবর পাওয়া গেছে। আহত এক। আফগানিস্তানের স্বরাষ্ট্র মন্ত্রনালয়ের পক্ষ থেকে জানানো হয়েছে, মোট চারটি রকেট ছোঁড়া হয়েছে বিমানবন্দরকে লক্ষ্য করে। কিন্তু প্রত্যক্ষদর্শীদের দাবি, ছ’টির বেশি রকেট রাজধানী শহরের বিভিন্ন অঞ্চলে আছড়ে পড়ে বিস্ফোরণ ঘটিয়েছে। এই নিয়ে গত এক মাসের মধ্যে দু’বার ভয়াবহ রকেট হামলা হল রাজধানী কাবুলে।

কাবুলেরই খৈরখানা ও ল্যাব-এ-জার অঞ্চল থেকে ওই রকেটগুলি নিক্ষেপ করা হয়েছে বলে মনে করছে দেশটির প্রশাসন। এর মধ্যে ল্যাব-এ-জার কাবুলের উত্তরে অবস্থিত। গত নভেম্বরে এখান থেকেই রকেট হামলা চালানো হয়েছিল। আফগান সরকার জানিয়েছে, খাজা রাওয়াশ অঞ্চলে লোকালয়ের মধ্যে একটি রকেট আছড়ে পড়ায় একজনের মৃত্যু হয়েছে। একজন আহত হয়েছেন। প্রসঙ্গত, গত বারের হামলায় আটজনের মৃত্যু হয়েছিল। আহতের সংখ্যা ৩১। সেবার অন্তত ১৪টি রকেট ছোঁড়া হয়েছিল বলে জানিয়েছিল প্রশাসন।

এই হামলা কারা চালিয়েছে সেবিষয়ে এখনও কিছু না জানা না গেলেও পূর্বের হামলায় অভিযুক্ত করা হয়েছিল তালেবানকে। যদিও তালেবানের পক্ষ থেকে সেই অভিযোগ অস্বীকার করে জানানো হয়েছিল, তার এভাবে জনবসতিতে রকেট হামলা করবে না। কিন্তু আফগান সরকারের সঙ্গে তালিবানের শীর্ষ নেতৃত্বের শান্তি আলোচনা শুরু হওয়ার পর থেকেই এদেশে এই ধরনের হামলার পরিমাণ অনেক বেড়ে গেছে। -সংবাদ প্রতিদিন