আসাম ও কাশ্মির পরিস্থিতি নিয়ে অ্যামনেস্টির গভীর উদ্বেগ প্রকাশ

আসাম ও কাশ্মির পরিস্থিতি নিয়ে অ্যামনেস্টির গভীর উদ্বেগ প্রকাশ

ফাইল ছবি।

কাশ্মিরের ভারত সরকারের সৃষ্ট অচলাবস্থা ও আসামের নাগরিক তালিকা নিয়ে গভীর উদ্বেগ প্রকাশ করেছে আন্তর্জাতিক মানবাধিকার সংস্থা অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল। সংস্থাটির ভারতীয় শাখার প্রধান পৃথক বিবৃতিতে বিষয় দুটিতে আইনসম্মত ব্যবস্থা নেয়ারও দাবি জানিয়েছেন।
অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল ভারতের প্রধান আকর প্যাটেল এক বিবৃতিতে বলেন, জাতীয় ও আন্তর্জাতিক আইনে নিরপেক্ষভাবে বিষয়টি বিচার হওয়া উচিত। কিছু বিষয়ে অনিয়মের অভিযোগ পাওয়া গেছে।

মিডিয়ার উদ্বৃতি দিয়ে তিনি বলেন, আসাম সরকার বড় অংশের একটি জনসংখ্যাকে বিদেশী ঘোষণার জন্য চাপ দেয়া হয়েছে। এর আগে আকর এক বিবৃতিতে অ্যামনেস্টি কাশ্মিরের সব রাজনৈতিক বন্দীদের মুক্তি দাবি করে অঞ্চলটিতে বাকস্বাধীনতা রুদ্ধ করার বিষয়টির অবসান চেয়েছে।

যোগাযোগা ব্যবস্থা বন্ধ ও নিরাপত্তার নামে কাশ্মিরকে অচল করে দেয়ার নিন্দা জানিয়ে আকর প্যাটেল বলেন, রাজনৈতিন নেতাদের বন্দী ও মিডিয়ার ওপর নিষেধাজ্ঞা আরোপ করায় জম্মু ও কাশ্মিরের প্রকৃত তথ্য পাওয়া যাচ্ছে না। তিনি বলেন, অতীতেও অঞ্চলটিতে গুরুত্বর মানবাধিকার লংঘনের অভিযোগ পাওয়া গেছে।৩১ আগস্ট ভারতের আসাম রাজ্যে নাগরিক তালিকা প্রকাশ করা হয়েছে, যাতে স্থায়ীভাবে বসবাস করার পরও তালিকা থেকে বাদ পড়েছে ১৯ লাখ মানুষ। এদেরকে বিদেশী হিসেবে ধরা হচ্ছে। তালিকা থেকে বাদ পড়ার পর তাদের আদালতে নিয়ে নাগরিকত্বের প্রমাণ দিতে হবে। সেটি দিতে না পারলে বিদেশী হিসেবে চিহ্নিত হতে হবে।