অলিম্পিক, ফুটবল বিশ্বকাপে অংশ নিতে পারবে না রাশিয়া

অলিম্পিক, ফুটবল বিশ্বকাপে অংশ নিতে পারবে না রাশিয়া

ফাইল ছবি

২০২১ সালে টকিওতে অনুষ্ঠিত হতে যাওয়া অলিম্পিকে অংশ নিতে পারবে না রাশিয়া। যদিও ডোপিংয়ের অপরাধে তাদের শাস্তি চার বছর থেকে কমে দুই বছর হয়ে গেছে। কিন্তু সেক্ষেত্রেও রাশিয়ার নিষেধাজ্ঞার মেয়াদ শেষ হচ্ছে ২০২২ সালের ১৬ ডিসেম্বর পর্যন্ত। যার ফলে ২০২২ সালের কাতার বিশ্বকাপ ফুটবলেও অংশ নিতে পারছে না রাশিয়া।

ডোপিংয়ের জন্য বিশ্ব ডোপবিরোধী সংগঠন ওয়াডা রাশিয়াকে চার বছরের জন্য নির্বাসিত করেছিল। এই শাস্তির বিরুদ্ধে রাশিয়া সর্বোচ্চ আদালতে যায়। বৃহস্পতিবার কোর্ট অফ আরবিট্রেশন ফর স্পোর্ট (ক্যাস) সেই শাস্তির মেয়াদ কমিয়ে দুই বছর করেছে।

ক্যাস জানিয়েছে, শাস্তি কমালেও তার মানে এই নয় যে, রাশিয়ার অপরাধ কম গেছে। শাস্তি কমানো হয়েছে, যাতে রাশিয়ার পরবর্তী প্রজন্ম পরিচ্ছন্ন ভাবমূর্তি নিয়ে দ্রুত খেলাধুলোয় অংশ নিতে পারে।

অলিম্পিক এবং বিশ্বকাপে রাশিয়া অংশ নিতে না পারলেও আগামী বছর ইউরো কাপে তারা খেলতে পারবে। কারণ ইয়োরোপীয়ো ফুটবলের নিয়ামক সংস্থা উয়েফাকে ‘বড় প্রতিযোগিতা আয়োজক’ হিসেবে ধরা হয় না। রাশিয়া শাস্তির মেয়াদ শেষ হওয়ার আগে পর্যন্ত কোনও আন্তর্জাতিক প্রতিযোগিতাও আয়োজন করতে পারবে না।

যেসব রুশ অ্যাথলিট নিজেদের ডোপমুক্ত প্রমান করতে পারবেন, তাঁরা নিরপেক্ষ পতাকায় অলিম্পিক বা অন্য প্রতিযোগিতায় নামতে পারবেন।