কৃষক বিক্ষোভে ‘ইন্ধন’: কেজরিওয়ালের বিরুদ্ধে এফআইআর

কৃষক বিক্ষোভে ‘ইন্ধন’: কেজরিওয়ালের বিরুদ্ধে এফআইআর

দিল্লি বিধানসভার ভিতরে কৃষি বিলের কপি ছিঁড়ে প্রতিবাদও জানান কেজরিওয়াল।

চড়া হচ্ছে সুর। কৃষক বিক্ষোভের কারণে গরম রয়েছে গোটা ভারত। ফলে স্বভাবতই অস্বস্তিতে কেন্দ্রের মোদী সরকার। এবার মুখ বাঁচাতে পাল্টা চাল বিজেপির। কেন্দ্রের বিরুদ্ধে কৃষক বিক্ষোভে ইন্ধন যোগানো হচ্ছে, এই দাবি তুলে দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়ালের বিরুদ্ধে অভিযোগ দায়ের করল বিজেপি।

বিজেপির অভিযোগ কৃষক বিক্ষোভকে সমর্থন জানিয়ে ও কেন্দ্রের বিরুদ্ধে কথা বলে ক্রমশ কৃষকদের উসকানি দিচ্ছেন এই মুখ্যমন্ত্রী। এমনকী দিল্লি বিধানসভার ভিতরে কৃষি বিলের কপি ছিঁড়ে প্রতিবাদও জানিয়েছেন তিনি। এই ঘটনাগুলোকে সামনে রেখেই দিল্লি বিজেপি আইটি সেলের (সোশ্যাল মিডিয়া ) প্রধান অভিষেক দুবে অরবিন্দ কেজরিওয়ালের বিরুদ্ধে অভিযোগ দায়ের করেছেন।

অভিষেক দুবের অভিযোগ দিল্লিকে অশান্ত করে কৃষকদের ক্ষেপিয়ে তোলার চেষ্টা করছেন কেজরিওয়াল। পুরোপুরি ষড়যন্ত্র করে মোদী সরকারের বিরুদ্ধে বিক্ষোভ দেখাতে বলছেন কৃষকদের। কৃষি বিল নিয়ে ভুল বোঝানো হচ্ছে তাঁদের। ১৭ই ডিসেম্বর দিল্লি বিধানসভার বিশেষ অধিবেশনে সংবিধান বিরুদ্ধ কাজ করেছেন মুখ্যমন্ত্রী। কৃষি বিলের কপি ছিঁড়ে প্রতিবাদ জানিয়েছেন তিনি।

দিল্লি বিধানসভার এই ঘটনা কৃষকদের আরও উসকানি দিয়েছে বলে দাবি অভিষেক দুবের। তাই অরবিন্দ কেজরিওয়ালের বিরুদ্ধে দিল্লি পুলিশকে তদন্ত করে দেখার আবেদন করা হয়েছে। এরই পাশাপাশি একটি এফআইআর দায়ের করা হয়েছে মুখ্যমন্ত্রীর নামে।

এদিকে, অনশনে বসার ডাক দেন বিক্ষোভরত কৃষকরা। বিক্ষোভের সুর চড়িয়ে সেই অনশন বিক্ষোভে যোগ দেওয়ার কথা জানান দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল। তিনি জানান, একদিনের অনশন করবেন তিনি কৃষকদের সাথে।

শুধু দিল্লির মুখ্যমন্ত্রীই নয়, তাঁর দল আম আদমি পার্টির সমর্থকরাও এই অনশন বিক্ষোভে যোগ দেন বলে খবর। সোমবার দেশব্যাপী অনশন আন্দোলনের ডাক দেয় কিষাণ ইউনিয়নগুলি। সেই বিক্ষোভেই যোগ দেন দিল্লির মুখ্যমন্ত্রীর। এক ভার্চুয়াল সাংবাদিক সম্মেলনে অরবিন্দ কেজরিওয়াল জানান, কৃষক আন্দোলনের প্রথম দিন থেকে সমর্থন করেছে আম আদমি পার্টি। একদিনের অনশন আন্দোলন চলবে কেন্দ্রের বিতর্কিত কৃষি বিলের বিরুদ্ধে।

নতুন কৃষি আইন নিয়ে ঘরে-বাইরে প্রবল চাপে কেন্দ্রীয় সরকার। একদিকে, কৃষি আইন প্রত্যাহারের দাবিতে অনড় কৃষকরা। আইন বাতিল না হলে আন্দোলন চালিয়ে যাওয়ার হুঁশিয়ারি কৃষক সংগঠনের। অন্যদিকে দেশের অন্যান্য রাজ্যের লক্ষ লক্ষ কৃষকরাও রয়েছেন, যারা এই বিক্ষোভে যোগ দেননি। তাঁরা এই বিলকে সমর্থন করেছেন। আন্তর্জাতিক ভাবেও দেশের কৃষকদের এই আন্দোলন সমর্থন পেয়েছে।-কোলকাতা২৪