বিজিবি-বিএসএফ সীমান্ত সম্মেলন শুরু গুয়াহাটিতে

বিজিবি-বিএসএফ সীমান্ত সম্মেলন শুরু গুয়াহাটিতে

ছবি : সংগৃহীত

ভারতের আসাম রাজ্যের রাজধানী গুয়াহাটিতে শুরু হয়েছে বাংলাদেশ ও ভারতের সীমান্তরক্ষী বাহিনী বিজিবি-বিএসএফ মহাপরিচালক পর্যায়ের ৫১তম সীমান্ত সম্মেলন।

১১ সদস্যের বাংলাদেশ প্রতিনিধি দলের নেতৃত্ব দিচ্ছেন বিজিবি মহাপরিচালক মেজর জেনারেল মো. সাফিনুল ইসলাম এবং ১২ সদস্যের ভারতীয় প্রতিনিধি দলের নেতৃত্ব দিচ্ছেন বিএসএফ মহাপরিচালক রাকেশ আস্থানা।

চার দশকের মধ্যে এই প্রথমবারের মতো ভারতের রাজধানী দিল্লির বাইরে বিজিবি ও বিএসএফ’র মধ্যে সীমান্ত সম্মেলন আয়োজন করা হয়েছে।

আগামী ২৫ ডিসেম্বর যৌথ আলোচনার দলিল স্বাক্ষরের মধ্য দিয়ে সম্মেলনের আনুষ্ঠানিক সমাপ্তি হবে।

এ সীমান্ত সম্মেলনের উদ্দেশ্য হলো- সীমান্তে বাংলাদেশি নাগরিক হত্যা বন্ধ, চোরাচালান রোধ, উভয় সীমান্তরক্ষী বাহিনীর মধ্যে সমন্বয় আরও জোরদার এবং সীমান্ত-সম্পর্কিত অন্যান্য বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা।

এ বিষয়ে যোগাযোগ করা হলে, বিজিবি সদর দপ্তরের জনসংযোগ কর্মকর্তা মো. শরিফুল ইসলাম ইউএনবিকে জানান, বিজিবি মহাপরিচালক মেজর জেনারেল মো. সাফিনুল ইসলামের নেতৃত্বে ১১ সদস্যের বাংলাদেশ প্রতিনিধি দল সিলেটের তামাবিল (সিলেট)-ডাউকি (মেঘালয়) আইসিপি দিয়ে ভারতে প্রবেশ করে। সেখানে বিএসএফ মেঘালয় ফ্রন্টিয়ার হেডকোয়ার্টারের আইজি হারদীপ সিং বিজিবি মহাপরিচালককে ফুলেল সংবর্ধনা ও গার্ড অব অনার দিয়ে অভ্যর্থনা জানান।

এরপর বিজিবি মহাপরিচালকসহ বাংলাদেশ প্রতিনিধি দল বিএসএফের হেলিকপ্টারে করে গুয়াহাটিতে পৌঁছায় এবং বিএসএফ মহাপরিচালক রাকেশ আস্থানা সেখানে বিজিবি মহাপরিচালককে ফুল দিয়ে অভ্যর্থনা জানান।

বিজিবি-বিএসএফ মহাপরিচালক পর্যায়ের ৫১তম সীমান্ত সম্মেলনটি স্থানীয় সময় বিকাল ৩টা থেকে আনুষ্ঠানিকভাবে গুয়াহাটিতে শুরু হওয়ার কথা রয়েছে বলে জানিয়েছেন বিজিবির জনসংযোগ কর্মকর্তা। ইউএনবি