৩০ দেশের কাছে হামাসের চিঠি

৩০ দেশের কাছে হামাসের চিঠি

হামাস প্রধান ইসমাইল হানিয়া

বর্ণবাদী ও দখলদার ইসরাইলের সঙ্গে মুসলিম ও আরব দেশগুলোর সম্পর্ক স্বাভাবিক করা বড় ধরনের রাজনৈতিক অপরাধ। বিশ্বের ৩০টি মুসলিম দেশের সরকার ও রাষ্ট্রপ্রধানকে লেখা এক চিঠিতে হামাসের প্রধান ইসমাইল হানিয়া একথা বলেছেন।

বৃহস্পতিবার (২৫ ডিসেম্বর) লেখা ওই চিঠিতে হামাস নেতা বলেন, সম্প্রতি ইসরাইলের সঙ্গে কয়েকটি আরব দেশের কূটনৈতিক সম্পর্ক প্রতিষ্ঠার কারণে ইহুদিবাদী সেনারা ফিলিস্তিনিদের বিরুদ্ধে আগ্রাসী তৎপরতা বাড়িয়ে দেয়ার সাহস পেয়েছে। পাশাপাশি গাজা উপত্যকার ওপর তাদের অবরোধ অব্যাহত রেখেছে।

ইহুদিবাদী ইসরাইলের এসব তৎপরতার উদাহরণ হিসেবে ফিলিস্তিনিদের ওপর হামলা জোরদার, ভূমি দখল, নতুন নতুন অবৈধ ইহুদি বসতি স্থাপন, পবিত্র জেরুজালেম আল-কুদস শহরকে ইহুদিকরণ এবং পবিত্র আল-আকসা মসজিদকে বিভক্তিকরণের প্রচেষ্টার কথা তুলে ধরেন।

ইসমাইল হানিয়া সুস্পষ্ট করে বলেন, বর্ণবাদী ইসরাইলের সঙ্গে সাম্প্রতিক সম্পর্ক স্বাভাবিক করার প্রক্রিয়ায পুরো মুসলিম উম্মাহর স্বার্থের প্রতি হুমকি হয়ে দেখা দিয়েছে এবং এর মাধ্যমে ফিলিস্তিনি জনগণের পিঠে ছুরি মারা হয়েছে। ইসরাইলের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করাকে বিশ্বাসঘাতকতা বলেও মন্তব্য করেন ইসমাইল হানিয়া।#পার্সটুডে