সিরিয়ায় বাসে হামলা, নিহত ২৫

সিরিয়ায় বাসে হামলা, নিহত ২৫

ছবি: সংগৃহীত

সিরিয়ার পূর্বাঞ্চলীয় দেইর আজ-যোর প্রদেশের সন্ত্রাসীদের হামলায় অন্তত ২৫ জন নাগরিক নিহত হয়েছে। সিরিয়ার রাষ্ট্রীয় বার্তা সংস্থা সানা জানিয়েছে, বুধবার (৩০ ডিসেম্বর) দেইর আজ-যোর প্রদেশের প্রধান সড়কে একটি বাস লক্ষ্য করে সন্ত্রাসীরা ওই হামলা চালায়। এতে ২৫ জন নিহত ও ১৩ জন আহত হয়েছে। তবে এ ব্যাপারে বিস্তারিত আর কিছু জানায় নি বার্তা সংস্থা সানা।

হামলায় নিহতরা বেসামরিক নাগরিক বলে উল্লেখ করা হয়েছে। তবে একটি পর্যবেক্ষণ সংস্থাসহ বেশ কিছু সূত্র জানিয়েছে, ওই বাসে থাকা যাত্রীরা দেশটির সেনা সদস্য। এসব সংস্থা নিহতের সংখ্যা আরও বেশি বলে জানিয়েছে।

ব্রিটেনভিত্তিক মানবাধিকার সংস্থা সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটস জানিয়েছে, উগ্র সন্ত্রাসী গোষ্ঠী আইএস (ইসলামিক স্টেট) এ হামলা চালিয়েছে। সিরিয়ান অবজারভেটরি দাবি  করছে, ওই হামলায় সিরিয়ার ৩৭ সেনা নিহত হয়েছে।

আরও বেশ কয়েকটি সূত্রের বরাত দিয়ে রয়টার্সের প্রতিবেদনেও বলা হয়েছে যে, সিরীয় বাহিনীর সদস্যদের বহনকারী বাসে ওই হামলা চালানো হয়েছে।

প্রাচীন পালমিরা নগরীর কাছে অবস্থিত ওই অঞ্চলে আইএস যোদ্ধা এবং সিরীয় প্রেসিডেন্ট বাসার আল আসাদ বাহিনীর মধ্যে প্রায়ই এমন সংঘর্ষের ঘটনা ঘটে।

এর আগে ২০১৪ সালে ওই অঞ্চলের নিয়ন্ত্রণ নেয় আইএস। পশ্চিমাঞ্চলীয় সিরিয়া থেকে পূর্বাঞ্চলীয় ইরাকের প্রায় ৮৮ হাজার বর্গ কিলোমিটার তাদের নিয়ন্ত্রণে ছিল। পাঁচ বছর ধরে যুদ্ধের পর যুক্তরাষ্ট্র এবং এর মিত্রদের সহায়তায় স্থানীয় বাহিনীগুলো নিজেদের ভূমির নিয়ন্ত্রণ ফিরে পায়।