নতুন আতঙ্ক ‘শিগেলা ব্যাকটেরিয়া’

নতুন আতঙ্ক ‘শিগেলা ব্যাকটেরিয়া’

ছবি : প্রতীকী

করোনা মহামারির পর এবার নতুন আতঙ্ক ছড়াচ্ছে ‘শিগেলা ব্যাকটেরিয়া’। ভারতের কোঝিকোড়ের পর এবার কোচিতেও দেখা মিলল এই ব্যাকটেরিয়ার। বুধবার দেশটির ৫৬ বছরের এক নারীর শরীরে মিলেছে এই ব্যাকটেরিয়ার সংক্রমণ।

এর আগে এ ব্যাকটেরিয়ায় আক্রান্ত হয়ে কোঝিকোড়ে এক ১১ বছরের ছেলের মৃত্যু হয়। এখন পর্যন্ত দেশটিতে ৬ জনের শিগেলায় আক্রান্ত হওয়ার খবর পাওয়া গেলেও সপ্তাহখানেকের মধ্যে তারা সুস্থ হয়ে যান। কোচিতে আক্রান্ত ওই নারীকে পর্যবেক্ষণে রাখা হয়েছে।

জেলার কালেক্টর এস সুভাষ জানান, আক্রান্তের এলাকা জীবাণুমুক্ত করার কাজ চলছে। পাশাপাশি কোঝিকোড়ের মতো এখানেও এলাকাবাসীকে অ্যান্টি-ব্যাকটেরিয়াল পিল বিতরণ করা হচ্ছে। সংক্রমণ যাতে কোনওভাবেই ছড়িয়ে না পড়ে সেদিকে নজর রাখা হচ্ছে।

কোঝিকোড়ে যে ছেলেটি মারা যায় তার ক্ষেত্রে প্রাথমিকভাবে নিপা ভাইরাসের সংক্রমণের আশঙ্কা করা হয়েছিল। ডায়েরিয়ার পাশাপাশি অসহ্য পেটের ব্যথা হওয়ায় ছেলেটিকে হাসপাতালে ভর্তি করা হয়েছিল। পরে ধরা পড়ে শিগেলা ব্যাকটেরিয়া রয়েছে এই সংক্রমণের পিছনে।

এ ব্যাকটেরিয়া নিয়ে বিশেষজ্ঞরা জানান, শিগেলা ব্যাকটেরিয়া থেকে হওয়া ‘শিগেলোসিস’ এমনিতে খুব ভয়ানক কোনও রোগ নয়। কিন্তু কারো কো-মর্বিডিটি থাকলে তার ক্ষেত্রে রীতিমতো সমস্যা তৈরি হতে পারে। পানি কিংবা বাসি খাবার থেকে এই ব্যাকটেরিয়া শরীরে প্রবেশ করে। এটি মূলত ক্ষুদ্রান্ত্রেই হানা দেয় এটি। বেশিরভাগ ক্ষেত্রেই এই রোগের সাধারণ উপসর্গ হল ডায়েরিয়া ও জ্বর। ১০ বছরের কম বয়সিদের এই রোগে আক্রান্ত হওয়ার সম্ভাবনা বেশি।
সূত্র : সংবাদ প্রতিদিন