নাকের হাড় বাঁকার চিকিৎসা

নাকের হাড় বাঁকার চিকিৎসা

প্রতীকী ছবি

শীতের সময়ে অনেক কারণে নাক বন্ধের সমস্যা হয়ে থাকে। দেখা যায়, কিছু সময় নাকের একদিক বন্ধ থাকে। তবে ঠাণ্ডা লাগার কারণে নাক দিয়ে সর্দি ঝরে, নাকে গন্ধ ঠিক মত পাওয়া যায় না অনেক সময়।

অনেক সময় নাকে দুর্গন্ধ হয়। এছাড়া, নাক দিয়ে শ্বাস নিতে না পারার কারণে রোগী নাক ডাকে, ঘুমের মধ্যে মুখ শুকিয়ে যায়। খুশখুশে কাশি ও রোগী কানে কম শোনে।

এই রোগীদের নাকের হাড় অনেক সময় বাঁকা থাকে। নাকের পর্দা একদিকে বেঁকে যেতে পারে বা দুদিকেই বেঁকে যায়। এর সঙ্গে নাকের ভেতরে অ্যালার্জি বা ইনফেকশন বা পলিপ থাকতে পারে।

নাকের হাড় বাঁকা থাকলে এবং তা সমস্যার সৃষ্টি করলে অপারেশনের মাধ্যমে ঠিক করে নিতে হয়। এর সঙ্গে সাইনাস বা কানের সমস্যা থাকলে সে সমস্যারও একই সঙ্গে সমাধান করে নেয়া দরকার।

আধুনিক যুগে হাড় বাঁকা সোজা করার জন্য সেপ্টোপ্লাস্টি অপারেশন করা হয়। এ অপারেশনের বাড়তি সুবিধা হল নাকের বাহ্যিক কাঠামোর কোনো সমস্যা থাকলে রাইনোপ্লাস্টি অপারেশনের মাধ্যমে একই সঙ্গে ঠিক করে নেয়া হয়। ৬-৭ বছর বয়সেও এ অপারেশন করা হয়। তবে অপারেশন করতে দক্ষতা, অভিজ্ঞতা ও সূক্ষ্ম টেকনিক অবলম্বন করতে হয়।

যাদের নাকের হাড় বেশিমাত্রায় থাকে এবং উপরোক্ত সমস্যায় ভুগছেন তারা অতি দ্রুতই চিকিৎসকের পরামর্শ নেওয়া উচিৎ।-কোলকাতা-২৪