দেবর-ভাবির সমঝোতা,সংকটমুক্ত জাপা

দেবর-ভাবির সমঝোতা,সংকটমুক্ত জাপা

ফাইল ছবি।

অবশেষে দেবর ভাবির মধ্যে জাতীয় পার্টির নেতৃত্ব নিয়ে যে দ্বন্দ্ব ছিলো তার সুরহা হয়েছে। আর এর মধ্য দিয়ে জাতীয় পার্টি সংকটমুক্ত হলো।গতকাল শনিবার রাতে রাজধানীর বারিধারার কসমোপলিটন ক্লাবে জি এম কাদের ও রওশন এরশাদের উভয়পক্ষের মধ্যে এক বৈঠকে এ সমঝোতা হয়।
সমঝোতা অনুযায়ী  এরশাদের ভাই জি এম কাদেরকে দলের চেয়ারম্যান ও স্ত্রী রওশন এরশাদকে বিরোধীদলীয় নেতা নির্বাচিত করার সিদ্ধান্ত নেয়া  হয়েছে যা   সর্বসম্মতিক্রমে  দলের সবাই মেনে নিয়েছে।  রবিবার সকালে জাতীয় পার্টির পক্ষ থেকে গণমাধ্যমকে এ তথ্য জানানো হয়। 

সমঝোতা অনুযায়ী, সর্বসম্মতিক্রমে সিদ্ধান্ত হয়েছে যে, আসন্ন  রংপুর উপ-নির্বাচনে সাদ এরশাদ প্রার্থী হবেন।

এদিকে শনিবার রাতের সমঝোতা বৈঠকে জাপার শীর্ষ নেতাদের মধ্যে উপস্থিত ছিলেন- জি এম কাদেরের পক্ষে কাজী ফিরোজ রশীদ, সৈয়দ আবু হোসেন বাবলা ও মেজর জেনারেল (অব.) মাসুদ উদ্দিন চৌধুরী ও রওশনের পক্ষে ব্যারিস্টার আনিসুল ইসলাম মাহমুদ, ফকরুল ইমাম, মুজিবুল হক চুন্নু ও ফয়সাল চিশতী প্রমুখ। 
উল্লেখ্য, বিধি অনুযায়ী জাতীয় সংসদে সংসদ সদস্য সংখ্যা ২০ জনের কম হলে বিরোধী দলে থাকা যেকোনও দল সেই মর্যাদা হারাবে। সেক্ষেত্রে জাতীয় পার্টিও বিরোধীদলীয় নেতা, উপনেতা, চিফ হুইপ সব পদই হারাতো। আর তাতে জি এম কাদের ও রওশন এরশাদ উভয়ই পরাজিত হতো। এই পরিস্থিতি থেকে উত্তরনের জন্যে তাদের সামনে সমঝোতার কোনও বিকল্প ছিল না। আর এই সমঝোতায় আপাতভাবে জাপার নেতৃত্ব সংক্রান্ত সংকটের সমাধান হলো।