শেষ সময়ের আগেই ক্ষমতা থেকে সরতে হচ্ছে ট্রাম্পকে!

শেষ সময়ের আগেই ক্ষমতা থেকে সরতে হচ্ছে ট্রাম্পকে!

ফাইল ছবি

প্রেসিডেন্ট হিসেবে ডোনাল্ড ট্রাম্পের মেয়াদ আর মাত্র ৮ দিন। কিন্তু সেই মেয়াদ শেষ হওয়ার আগেই ক্যাপিটলে হামলার কারণে অভিশংসনের মুখে পড়ছেন মার্কিন যুক্তরাষ্ট্রে বিদায়ী প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। 

বৃহস্পতিবার (১৪ জানুয়ারি) অভিশংসন প্রস্তাবের উপর ভোটাভুটি হবে আমেরিকান কংগ্রেসে। ঘটনাক্রমে ট্রাম্পের দল রিপাবলিকান পার্টির ৫ জন প্রতিনিধি যোগ দিয়েছেন ডেমোক্র্যাটদের সঙ্গে। ফলে ট্রাম্পের বিরুদ্ধে আনা অভিশংসন পাশ হয়ে যাওয়ার সম্ভাবনা রয়েছে।

মার্কিন যুক্তরাষ্ট্রের সংবিধানের ২৫ নম্বর সংশোধনী অনুযায়ী কোনও প্রেসিডেন্ট দায়িত্ব পালনে অক্ষম হলে তাঁর বিরুদ্ধে অভিশংসন প্রস্তাব এনে মেয়াদ শেষ হওয়ার আগেই তাঁকে সরিয়ে দেওয়া যায়। সেই সংশোধনী কার্যকর করে ট্রাম্পকে সরানোর দাবি জানিয়েছিলেন ডেমোক্র্যাটরা। কিন্তু বিদায়ী ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্স বুধবার (১৩ জানুয়ারি) সেই প্রস্তাব খারিজ করে দিয়েছেন। স্পিকার ন্যান্সি পেলোসিকে লিখিত বক্তব্যে জানিয়েছেন, ‘আমি মনে করি না, এই ধরনের পদক্ষেপ দেশ ও গণতন্ত্রের পক্ষে উপযুক্ত সিদ্ধান্ত’।

কিন্তু বিষয়টা সেখানেই থেমে থাকেনি। এর পর আইনসভায় একটি প্রস্তাব এনে ভোটাভুটি হয়েছে। ট্রাম্পের বিরুদ্ধে অভিশংসন প্রস্তাব আনা হবে কি না, তা নিয়েই ভোটাভুটি হয়। তাতে অভিশংসনের পক্ষে ভোটের ফল ২২৩-২০৫। অর্থাৎ ২২৩ জন সংসদ সদস্য অভিশংসনের পক্ষে ভোট দিয়েছেন। ফলে বৃহস্পিতিবার মেয়াদ শেষ হওয়ার আগেই ট্রাম্পকে ক্ষমতা থেকে সরে যেতে হতে পারে।

এর আগে ২০১৯ সালে একবার অভিশংসনের মুখে পড়েছিলেন ট্রাম্প। বৃহস্পতিবার ফের একই পরিস্থিতির মুখোমুখি হচ্ছেন। আমেরিকার ইতিহাসে এই প্রথম কোনও প্রেসিডেন্ট এক বারের মেয়াদ কালে দু’বার অভিশংসনের মুখোমুখি হচ্ছেন।