কিংবদন্তী অভিনেত্রী পাবনার মেয়ে সুচিত্রা সেনের ৮তম মৃত্যুবার্ষিকী পালন

কিংবদন্তী অভিনেত্রী পাবনার মেয়ে সুচিত্রা সেনের ৮তম মৃত্যুবার্ষিকী পালন

ছবি : প্রতিনিধি

বাংলা চলচ্চিত্র কিংবদন্তী অভিনেত্রী পাবনার মেয়ে সুচিত্রা  সেনের ৮ তম মৃত্যুবার্ষিকী পালন করা হয়েছে।রোববার ( ১৭ জানুয়ারি ) সকালে শহরের গোপালপুর মহল্লায় হিমসাগর লেনে মহানায়িকার পৈতৃক বাড়িতে সুচিত্রা সেন স্মৃতি সংরক্ষণ পরিষদের আয়োজনে তার ভাস্কর্যে পুষ্পবক অর্পণ করেন ভারতীয় হাই সহকারি কমিশনার রাজশাহী মি. সঞ্জীব কুমার ভাটিসহ অন্যান্যরা।

পরে পাবনা প্রেসক্লাবে অনুষ্ঠিত হয় স্মরণ সভা। সুচিত্রা সেন স্মৃতি সংরক্ষণ পরিষদের সভাপতি এম সাইদুল হক চুন্নু’র সভাপতিত্বে স্মরণ সভায় প্রধান অতিথির বক্তব্য দেন রাজশাহীস্থ ভারতীয় দূতাবাসের সহকারী হাই কমিশনার মি.সনজিব কুমার ভাটি।

হাই কমিশনার বলেন, বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধ থেকেই ভারত বাংলাদেশে পরস্পর মৈত্রী বন্ধনে আবদ্ধ। ভারত বারবরই তার পার্শ্ববর্তী দেশের  সাথে বন্ধুত্ব বজায় রেখে  আসছে। বাংলাদেশ তার মধ্যে অন্যতম।  আগামীতেইও সেই ধারা অব্যহত থাকবে। করোনা ভ্যাকসিন প্রসঙ্গে তিনি বলেন, ভারত বাংলাদেশকেই প্রথম করোনা ভ্যাকসিন প্রদান করবে।

হাই কমিশনার আরো বলেন, ইতিমধ্যে ভারত সরকার বাংলাদেশের উন্নয়নে আন্তরিকভাবে সহযোগিতা করে আসছেন। রাজশাহী অ লের বিভিন্ন রাস্তা , পুকুর সংস্করণ ও মন্দির নির্মানে ভূমিকা রাখছে। করোনা প্রাদুর্ভাব প্রশমন হলেই তিনি পাবনাতে চলচ্চিত্র উৎসব করার কথা তিনি বলেন।

অন্য বক্তারা বলেন, সুচিত্রা সেনের পাবনার পৈত্রিক বাড়িটি দখলমুক্ত করা হলেও সেখানে এখন পর্যন্ত কিছুই করা হয়নি। বক্তারা অবিলম্বে সূচীত্রা সেনের বাড়িটি আর্কাইভ করার দাবী জানান।

১৯৩১ সালের ৬ এপ্রিল বৃহত্তর পাবনা জেলার সেনহাটি গ্রামে নানা বাড়িতে সুচিত্রা সেন জন্মগ্রহণ করেন। পরে তিনি পাবনা শহরের গোপালপুরস্থ পৈত্রিক বাড়িতে তার শৈশব ও কৈশরকাল অতিবাহিত হয়।

অন্যান্যের মধ্যে বক্তব্য দেন পাবনা প্রেসক্লাবের সভাপতি এ বি এম ফজলুর রহমান, বনমালী ইনস্টিটিউটের সাধারন সম্পাদক ড. মোহাম্মদ হাবিবুল্লাহ, সুচিত্রা সেন স্মৃতি সংরক্ষণ পরিষদ পাবনার সাধারন সম্পাদক ড. নরেশ মধু, বিশিষ্ট চিকিৎসক রামদুলাল ভৌমিক, সাংগঠনিক সম্পাদক সরোয়ার উল্লাস, উপদেষ্টা পরিষদের সদস্য কৃষিবিধ জাফর সাদিক, সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের সহকারি প্রধান শিক্ষক হরিষচন্দ্র চৌধুরী প্রমুখ।