মাগুরায় আদ্-দ্বীন ওয়েল ফেয়ার সেন্টারের পিপিইপিপি প্রকল্পের অবহিতকরণ সভা অনুষ্ঠিত

মাগুরায় আদ্-দ্বীন ওয়েল ফেয়ার সেন্টারের পিপিইপিপি প্রকল্পের অবহিতকরণ সভা অনুষ্ঠিত

ছবি : প্রতিনিধি

অতিদরিদ্র প্রান্তিক জনগোষ্ঠীর সক্ষমতা বৃদ্ধি করে টেকসই উন্নয়নের লক্ষ্যে আদ্-দ্বীন ওয়েল ফেয়ার সেন্টারের আয়োজনে ’ পাথওয়েজ টু প্রসপারিটি ফর এক্সট্রিমলি পুওর পিপল(পিপিইপিপি)’ প্রকল্পের অবহিতকরণ সভা মাগুরা জেলার শ্রীপুরে অুনষ্ঠিত হয়েছে।

আজ বুধবার (২০ জানুয়ারি) দুপুরে শ্রীপুর উপজেলা পরিষদ মিলনায়তনে যুক্তরাজ্য সরকারের ফরেন ,কমনওলেথ এন্ড ডেভেলপমেন্ট অফিস(এফসিডিও) এবং ইউরোপীয়ন ইউনিয়ন(ইইউ) এর যৌথ অর্থায়নে ,পল্লী কর্ম সহায়ক ফাউন্ডেশনের কারীগরি সহযোগীতায় এবং আদ্-দ্বীন ওয়েল ফেয়ার সেন্টার সহ মোট ১৯টি বেসরকারী উন্নয়ন সংস্থার বাস্তবায়নে অনুষ্ঠিত অবহিতকরন সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন,উপজেলা নির্বাহী কর্মকর্তা ইয়াছিন কবির।

জাতিসংঘের সাবেক কর্মকর্তা এ এস এম সাইফুজ্জামানের সভাপতিত্বে আরও উপস্থিত ছিলেন,রুরাল রিকনস্ট্রাকশন ফাউ্ন্ডেশন(আরআরএফ  ) এর সহকারী পরিচালক রেজাউল হক,আদ-দ্বীন ওয়েল ফেয়ার সেন্টারের ডিজিএম শহীদুল ইসলাম,এজিএম নিজাম উদ্দিন। সভায় স্বাগত বক্তব্য রাখেন আদ্-দ্বীন ওয়েল ফেয়ার সেন্টারের পরিচালক ফজলুল হক। প্রকল্প সম্পর্কে পাওয়ার পয়েন্ট প্রেজেন্টেশনের মাধ্যমে সম্যক ধারনা দেন উক্ত প্রকল্পের সমন্বয়কারী অনুপ কুমার দে।

১০ বছর মেয়াদী প্রকল্পে যশোর,খুলনা,মাগুরা সহ দেশের মোট ১৫ টি জেলার ৪৩টি উপজেলায়,১৮৮টি ইউনিয়নে কার্যক্রম অব্যাহত আছে।

মোট ৫ লক্ষ পরিবারকে পর্যায়ক্রমে এই প্রকল্পের আওতায় আনা হবে । এই প্রকল্পের আওতায় দরিদ্র জনগোষ্ঠীকে স্বাবলম্বী করে গড়ে তোলার লক্ষ্যে তাদেরকে বিনামূল্যে হাতে কলমে সেলাই প্রশিক্ষণ,গবাদী পশু,হাঁস,মুরগী পালন ইত্যাদি সম্পর্কে প্রশিক্ষণ দেয়া হবে। প্রশিক্ষণ শেষে তাদেরকে বিনামুল্যে সেলাই মেশিন, বাড়িতে পালনের জন্য বিনামূল্যে হাঁস মুরগি,গবাদি পশু প্রদান করা হবে।

এছাড়া নারীর ক্ষমতায়ন, কমিউনিটি হেলথ,পুষ্টি ইত্যাদি সম্পর্কে সচেতন করা হবে। বর্তমানে মাগুরা জেলার শ্রীপুর উপজেলায় আদ্-দ্বীন ওয়েল ফেয়ার সেন্টার ও রুরাল রিকন্সট্রাকশন ফাউন্ডেশন (আরআরএফ  )যৌথভাবে ৫টি ইউনিয়নের ৭০০০হাজার পরিবারকে এই পকল্পের আওতায় এনে কার্যক্রম পরিচালনা করছে।

অবহিতকরণ সভায় উপজেলার প্রাণী,সমাজসেবা,ভুমি কর্মকর্তা সহ সকল সরকারী দপ্তরের কর্মকর্তারা উপস্থিত ছিলেন। সকলে এই প্রকল্প বাস্তবায়নে সর্বাত্মক সহযোগীতা করার আশ্বাস প্রদান করেন।