জাপানে চাকরির সুযোগ পেতে যা করতে হবে

জাপানে চাকরির  সুযোগ পেতে যা করতে হবে

জাপানে বাংলাদেশিদের কাজের সুযোগ তৈরি হয়েছে


বাংলাদেশের বড় উন্নয়ন অংশীদার দেশগুলোর একটি জাপান। বাংলাদেশে জাপানি কোম্পানি গুলোর বিনিয়োগ অব্যাহতভাবে বাড়ছে। পাশাপাশি জাপান সরকারও বাংলাদেশে তাদের উন্নয়ন সহায়তা বাড়িয়েছে।  জাপানের বাজারে বাড়ছে বাংলাদেশের পণ্যের রপ্তানি। এর ফলে  জাপান এখন বাংলাদেশের বড় বাণিজ্য ও বিনিয়োগ অংশীদার হয়ে উঠছে।  সম্প্রতি জাপান সরকারের সাথে বাংলাদেশের জনশক্তি রফতানির একটি চুক্তি সই হয়েছে। এর ফলে বাংলাদেশিদের সেখানে কাজ করার সুযোগ তৈরি হয়েছে। 


জাপানের জন্ম হার গত শতকের সত্তর দশক থেকে দুই দশমিক একের নীচে। এর মানে হচ্ছে, তখন থেকে জাপানের জনসংখ্যা কমছে। বর্তমানে এই হার এক দশমিক চার। এর বিপরীতে জাপানে মানুষের গড় আয়ু বিশ্বে সবচেয়ে বেশি। এই দুটি মিলে জাপানে কর্মক্ষম মানুষের মারাত্মক সংকট। জাপানে আগে কখনো বড় সংখ্যায় বিদেশী কর্মী নেবার কথা ভাবা হয়নি। কিন্তু এখন দেশটিতে বিভিন্ন খাতে অদূর ভবিষ্যতে কর্মীর অভাব ঘটবে এমন ধারণা করছেন দেশটির নীতিনির্ধারকরা এবং সে জন্যই আগামী পাঁচ বছরে প্রায় সাড়ে তিন লাখ বিদেশী কর্মীকে জাপানে কাজের সুযোগ দেয়া হবে বলে পরিকল্পনা করা হয়েছে।


সাধারনত জাপানে পূর্ব এশিয়ার দেশ যেমন থাইল্যান্ড, ইন্দোনেশিয়া, ভিয়েতনাম, চীন, ফিলিপাইন, ইন্দোনেশিয়া ও মিয়ানমারের মতো কয়েকটি দেশ থেকে জনশক্তি নিয়ে থাকে। জাপান সরকার এখন বাংলাদেশ থেকে জনশক্তি নেয়ার সিদ্ধান্ত নিয়েছে।  জাপানে বিদেশীদের কর্মসংস্থানের ক্ষেত্রে সবচেয়ে  বড় শর্ত হলো জাপানী ভাষা শেখা, তা ছাড়াও জাপানের জীবনযাত্রার সাথে মানিয়ে নেবার জন্য অন্যান্য কিছু 'লাইফ স্কিল' এবং কর্মসংস্কৃতি সম্পর্কেও তাদের অবহিত হতে হবে। জাপানে এখন ১৫-১৬ হাজার বাংলাদেশী এখন অবস্থান করছেন - যারা মূলত অপেক্ষাকৃত উচ্চ-দক্ষতাসম্পন্ন কর্মী।


২০১৫ সালে জাপানে শ্রমের চাহিদা পূরণে বিদেশি শ্রমিক নিয়োগের কঠোর অভিবাসন নীতি শিথিল করে পার্লামেন্টে নতুন আইন পাস করা হয়। যেখানে বলা হয় যে, পৃথিবীর বিভিন্ন দেশ থেকে ৩ লাখ ৪৫ হাজার শ্রমিক নেয়া হবে। এই প্রক্রিয়ার অংশ হিসেবে বাংলাদেশ থেকেও শ্রমিক নেয়ার চুক্তি সই হয় দু'দেশের সরকারের মধ্যে। তবে এই চুক্তি অনুযায়ী কি পরিমাণ জনশক্তি বাংলাদেশ থেকে নেয়া হবে সে বিষয়ে কোন নির্দিষ্ট তথ্য জানানো হয়নি। 
কোন ধরণের খরচ ছাড়াই দক্ষ শ্রমিক হিসেবে জাপানে যাওয়ার সুযোগ তৈরি হয়েছে বাংলাদেশীদের জন্য। জাপানের সাথে জনশক্তি রপ্তানি বিষয়ক একটি চুক্তি সই করেছে বাংলাদেশ তাতে এমন ধারনা দেয়া হয়েছে। বাংলাদেশের  প্রবাসী কল্যাণ ও কর্মসংস্থান মন্ত্রণালয় কর্মকর্তারা জানিয়েছেন বাংলাদেশের প্রস্তুতির ওপর নির্ভর করবে কত পরিমান শ্রমিক যাবে। তবে জাপান এক সাথে অনেক শ্রমিক নেবে না। ধীরে ধীরে শ্রমিক নেবে।  বাংলাদেশ ছাড়াও থাইল্যান্ড, ইন্দোনেশিয়া, চীন, নেপাল, ভিয়েতনাম, কম্বোডিয়া, মিয়ানমার ও ফিলিপাইন থেকে জনশক্তি নেবে জাপান।


বাংলাদেশের কর্মকর্তারা আরো জানিয়েছেন  নতুন এই চুক্তির আওতায় দক্ষ শ্রমিক হিসেবে জাপানে যেতে হলে কোন ধরণের অর্থ খরচ করতে হবে না।তবে অনুমোদিত সংস্থাগুলো থেকে জাপানি ভাষায় দক্ষতা অর্জনে কিছু পরিমাণ ফি দিতে হবে। তবে পেশার দক্ষতার পরীক্ষায় উত্তীর্ণ হওয়ার আগ পর্যন্ত কাউকে ভাষা শেখার বিষয়ে  প্রশিক্ষন দেয়া হবে না।   পেশাগত দক্ষতা এবং ভাষা শিক্ষা শেষে চূড়ান্ত   বাছাই অনুষ্ঠিত হবে জাপান দূতাবাসে। সেখানে তাদের অনুমোদিত সংস্থার মাধ্যমে সব ধরণের পরীক্ষা অনুষ্ঠিত হবে।


মোট ১৪টি খাতে লোক নেবে জাপান। এরমধ্যে কেয়ার গিভার অর্থাৎ যারা হাসপাতালে নার্স বা প্রবীন নিবাসে সেবা দান করবেন এমন দক্ষ জনশক্তি প্রাধান্য পাবে। জাপানে কনস্ট্রাকশন বা নির্মাণ শ্রমিকদের জন্য বড় খাত উন্মোচিত হচ্ছে। কারণ এ খাতে বিভিন্ন ধরণের উপখাত রয়েছে যেখানে বাংলাদেশি শ্রমিকরা নিয়োগ পেতে পারে।এ দুটি খাত ছাড়াও  কৃষি শ্রমিক, পরিচ্ছন্ন কর্মী, যন্ত্রাংশ তৈরির কারাখানা, ইলেকট্রিক, ইলেক্ট্রনিক্স, জাহাজ শিল্প এবং গাড়ি  নির্মান খাতসহ মোট ১৪টি খাতে জনশক্তি রপ্তানির সুযোগ রয়েছে।


জাপানে যেতে হলে জাপানি ভাষা জানতে হবে। এজন্য জাপানি ভাষার এন ফোর লেভেল পর্যন্ত জানতে হবে। জাপানি ভাষায়  এন ফাইভ হচ্ছে  প্রাথমিক পর্যায়। এর পরের ধাপ হচ্ছে এন ফোর লেভেল। অর্থাৎ জাপানি ভাষায়  বলতে, লিখতে ও পড়তে জানতে হবে। জাপানে যেতে হলে জাপানি ভাষা জানার সর্বনিম্ন স্ট্যান্ডার্ড এটি। এর পরে এন থ্রি বা এন টু জানলে সেটাকে অতিরিক্ত যোগ্যতা বলে ধরা হবে। এছাড়া জাপানে যাওয়ার পরও নিয়মিত ভাষার বিষয়ে পরীক্ষা দেয়ার সুযোগ থাকবে। জাপানি ভাষা শেখার জন্য প্রবাসী কল্যাণ ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের অধীনে সারা দেশে ২৭টি ভাষা শিক্ষা কেন্দ্র  রয়েছে।   ভাষা শিক্ষার সার্টিফিকেট পেতে বাংলাদেশে অবস্থিত জাপানের দূতাবাসে গিয়ে পরীক্ষা দিতে হবে। 
যে কোনো দেশে কাজের ক্ষেত্রে কোনো বিষয়ে পারদর্শিতা বা দক্ষতা সবচেয়ে গুরুত্বপূর্ন। জাপানে যে ১৪টি খাতে জনবল নেবে তাতে  এসব খাতের দক্ষ শ্রমিকরাই কেবল জাপানে যাওয়ার সুযোগ পাবেন। জাপানে যেতে হলে প্রথমেই দক্ষতার পরীক্ষা দিতে হবে। দক্ষতায়  টিকে গেলে শুরু হবে ভাষা শেখা। যারা এরইমধ্যে বিভিন্ন পেশায়  রয়েছেন এবং যাদের পেশাগত কাজের সার্টিফিকেট রয়েছে তারা দক্ষ শ্রমিক হিসেবে গণ্য হবেন।


 তবে যাদের দক্ষতা রয়েছে কিন্তু সার্টিফিকেট নেই তারা পরীক্ষা দিয়ে সার্টিফিকেট নিতে পারবেন। এছাড়া  সরকার অনুমোদিত প্রশিক্ষন  প্রতিষ্টান  থেকে কয়েক মাসের প্রশিক্ষন  নিয়ে  দক্ষতার সার্টিফিকেট সংগ্রহ করা যাবে। এছাড়া নার্সিং ইন্সটিটিউটগুলোতে সেবা বিষয়ে  প্রশিক্ষন দেয়া  হয় । কৃষিকাজের ক্ষেত্রে যারা বিভিন্ন ডিপ্লোমা কোর্স করেছেন এবং সার্টিফিকেট রয়েছে তারা যেতে পারবেন। এছাড়া বিভিন্ন ইন্সটিটিউটে কৃষি বিষয়ক  প্রশিক্ষন  নিয়ে ও সার্টিফিকেট সংগ্রহ করা যাবে।


এছাড়া দক্ষ শ্রমিক হিসেবে জাপানে যেতে হলে বয়স  কোনভাবেই ৩২ বছরের বেশি হওয়া যাবে না। স্বাস্থ্য পরীক্ষার মাধ্যমে কোন ধরণের রোগ রয়েছে কিনা সেটিও নিশ্চিত করা হবে। এছাড়া চারিত্রিক সনদ অর্থাৎ কোন আবেদনকারীর বিরুদ্ধে কোন ধরণের অভিযোগ রয়েছে কিনা সেটিও খতিয়ে  দেখা হবে। যোগ্য ও দক্ষ ব্যক্তিদের জাপান যাওয়ার ক্ষেত্রে সুনির্দিষ্ট পদ্ধতি অনুসরন করতে হবে। জাপান দুতাবাসের মাধ্যমে সে প্রক্রিয়া অনুসরন করতে হবে। এ ক্ষেত্রে কোনো ধরনের প্রতারনার যাতে শিকার না হোন সে ব্যাপারে সেতর্ক থাকতে হবে।  বেতন ও সুযোগ সুবিধার বিষয়গুলোও আগে  জানা যাবে। 


প্রয়োজনীয় দক্ষতা থাকলে অনুমোদিত প্রতিষ্টানের মাধ্যমে আবেদন করতে হবে। প্রবাসী কল্যাণ ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের অধীনে জাপানে শ্রমিক পাঠিয়ে  থাকে বাংলাদেশ জনশক্তি কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরো বা বিএমইটি।  জাপান সরকারের সাথে হওয়া  নতুন জনশক্তি রপ্তানি চুক্তির আওতায়  এরইমধ্যে ১১টি সংস্থাকে অনুমোদন দেয়া  হয়েছে বলে জানিয়েছে বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রনালয়  এসব সংস্থার যোগ্যতা হলো বাংলাদেশ ছাড়াও জাপানে তাদের অফিস রয়েছে। এদের অনেকেই এরই মধ্যে ভাষা শেখানোর কার্যক্রম শুরু করেছে।  "রিক্রুটিং এজেন্সি হিসেবে যেসব সংস্থাকে নিয়োগ দেয়া  হয়ে ছে তাদের জন্য নির্দিষ্ট গাউডলাইন আছে। 
সব প্রক্রিয়া শেষ করে জাপানে যাওয়ার পর ভালো বেতনে কাজের সুযোগ রয়েছে।   শ্রমিকদের বেতন নির্ভর  করবে কোন শ্রমিক  কোন ধরণের কাজে নিয়োগ পাচ্ছে তার উপর। তবে এক জন দক্ষ শ্রমিক হিসেবে জাপানে যাওয়ার পর কাজের ধরণ ভেদে প্রতি মাসে বাংলাদেশী মুদ্রায় দেড় থেকে শুরু করে তিন লাখ টাকা পর্যন্ত  আয়েরর সুযোগ রয়েছে ।