নিয়মিত দিনে ঘুমালে বাড়ে মানসিক শক্তি!

নিয়মিত দিনে ঘুমালে বাড়ে মানসিক শক্তি!

সংগৃহীত ছবি

অনেকেই বলে দুপুরের ঘুম ভালো নয়। কিন্তু নয়া সমীক্ষায় দেখা গেছে, দুপুরে ঘুমালে সচেতনতা বৃদ্ধি পায়, কথাবার্তা সাবলীল হয় এবং কাজের ক্ষেত্রে স্মৃতিশক্তি বৃদ্ধি পায়। এমনকী দুপুরে ঘুমালে মানসিক তৎপরতাও বৃদ্ধি পায় বলে গবেষণায় উঠে এসেছে।

অনলাইন জার্নাল জেনারেল সাইকিয়াট্রিতে প্রকাশিত গবেষণা অনুসারে, দীর্ঘ জীবন এবং এর সঙ্গে যুক্ত নিউরোজেনারেটিভ পরিবর্তনগুলি উন্নয়নশীল বিশ্বে ৬৫ বছরের বেশি বয়সী ১০ জনের মধ্যে এক জনের স্মৃতিভ্রংশের সম্ভাবনা বাড়ায়। মানুষের বয়স বাড়ার সঙ্গে সঙ্গে তাঁদের ঘুমের ধরণ বদলে যায়। দুপুরের ঘুমের পরিমাণও বেড়ে যায়৷ তবে এখনও পর্যন্ত প্রকাশিত গবেষণায় এটা স্পষ্ট নয় যে, বয়স্ক মানুষের মধ্যে জ্ঞান ভিত্তিক অবক্ষয় এবং স্মৃতিভ্রংশ রুখতে সাহায্য করে কিনা। বেজিং, সাংহাই এবং জিয়ান সহ চীনের বিভিন্ন বড় বড় শহরে আপাতদৃষ্টিতে স্বাস্থ্যবান কমপক্ষে ৬০ বছর বয়সী ২২১৪ জন মানুষের উপর এই সমীক্ষা চালানো হয়।

এর মধ্যে ১৫৩৪ জন দুপুরে নিয়মিত ভাবে ঘুমান৷ ৬৮০ জন ঘুমান না। তাঁদের সকলেরই স্মৃতি চারণের ক্ষমতা যাচাই করা হয়েছিল মিনি মেন্টাল স্টেট সহ একাধিক পরীক্ষার-নিরীক্ষার মাধ্যমে। তাঁদের রাতে ঘুমানোর গড় সময় সাড়ে ছয় ঘণ্টা৷ এদিকে দুপুরের খাবারের পর ঘুমের সময় পাঁচ মিনিট থেকে ২ ঘণ্টা ধরা হয়েছে। সমীক্ষায় অংশগ্রহণকারীদের জিজ্ঞাসা করা হয়েছিল তাঁরা সপ্তাহে কতদিন দুপুরে ঘুমিয়েছেন। সেটা এক দিন থেকে সাত দিন পর্যন্তও হতে পারে।

ডিমেনশিয়া স্ক্রিনিং টেস্টগুলিতে ৩০টি আইটেম অন্তর্ভুক্ত ছিল। এর মধ্যে জ্ঞানীয় দক্ষতার বিভিন্ন দিক এবং উচ্চতর ফাংশন সহ ভিজু-স্পেসিয়াল দক্ষতা, কাজের স্মৃতি, মনোযোগের সময়কাল, সমস্যা সমাধান, স্থানীয় সচেতনতা এবং মৌখিক সাবলীলতা অন্তর্ভুক্ত। সব মিলিয়ে দেখা গিয়েছে যাঁরা দুপুরে ঘুমিয়েছেন তাঁদের স্মৃতিশক্তি ও মানসিক দক্ষতা অনেক বেশি রয়েছে।-কোলকাতা২৪