নাভালনির সাড়ে ৩ বছরের কারাদণ্ড, রাশিয়াতে বিক্ষোভ

নাভালনির সাড়ে ৩ বছরের কারাদণ্ড, রাশিয়াতে বিক্ষোভ

নাভালনির সাড়ে ৩ বছরের কারাদণ্ড, রাশিয়াতে বিক্ষোভ। সংগৃহীত ছবি

সাজা স্থগিতের শর্ত লংঘনের জন্য রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সমালোচক অ্যালেক্সেই নাভালনিকে সাড়ে তিন বছরের কারাদণ্ড দিয়েছে মস্কোর একটি আদালত।

রাশিয়ায় কারাবন্দি অ্যালেক্সেই নাভালনির মুক্তির দাবিতে মঙ্গলবারের বিক্ষোভ থেকে ১৪০০ জনকে আটক করা হয়েছে। মানবাধিকার সংস্থাগুলোর বরাতে বিবিসি এমন খবর দিয়েছে।


মঙ্গলবার (০৩ ফেব্রুয়ারি) মস্কো কোর্ট নাভালনিকে এ সাজা দেন বলে জানিয়েছে মার্কিন সংবাদমাধ্যম ওয়াশিংটন পোস্ট।

গত অগাস্টে নার্ভ এজেন্ট ‘নোভিচক’ দিয়ে হত্যাচেষ্টা থেকে বেঁচে যাওয়ার পর জার্মানিতে কয়েক মাসের চিকিৎসা শেষে ১৭ জানুয়ারি দেশে ফিরেই গ্রেফতার হন নাভালনি।

নাভালনির মিত্ররা সমর্থকদেরকে মস্কোর এই রায়ের বিরুদ্ধে অবিলম্বে প্রতিবাদ করার আহ্বান জানিয়েছে। তার আইনজীবী বলেছেন, বিরোধীরা আদালতের এই রায়ের বিরুদ্ধে আপিল করবেন।

এর আগে রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মারিয়া জাখারোভা গতকাল মঙ্গলবার ফেসবুকে দেয়া এক পোস্টে বলেছেন, আদালতের নাভালনির শুনানিতে বিদেশী কূটনীতিকদের উপস্থিতি প্রমাণ করছে পশ্চিমারা রাশিয়ার গতিরোধ করতে চায়।

রাশিয়ার বার্তা সংস্থা তাস জানিয়েছে, মঙ্গলবার সকালে মস্কো সিটি আদালতে অ্যালেক্সি নাভালনির বিচারের শুনানির সময় আমেরিকা, বুলগেরিয়া, পোল্যান্ড, লাটভিয়া, অস্ট্রিয়া ও সুইজারল্যান্ডের ২০ কূটনীতিক উপস্থিত হন।

এদিকে রুশ প্রেসিডেন্টের আবাসিক দফতর ক্রেমলিন বলেছে, ইউরোপীয় ইউনিয়ন বা ইইউ যেন নাভালনির বিচারের ব্যাপারে নাক গলাতে না আসে। ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ বলেছেন, ইইউ এ বিষয়ে সমালোচনা করে বক্তব্য দিলে মস্কো পাল্টা প্রতিক্রিয়া দেখাবে।

ইইউ’র পররাষ্ট্রনীতি বিষয়ক প্রধান কর্মকর্তা জোসেফ বোরেল আগামীকাল বৃহস্পতিবার তিন দিনের সফরে মস্কো যাবেন বলে কথা রয়েছে। পেসকভ স্পষ্ট করে বলেছেন, ইইউ’র পক্ষ থেকে নাভালনির বিষয়ে কোনো ‘লেকচার’ শুনতে চায় না মস্কো।