ওজন কমাতে জোয়ার-রাগি-ওটস

ওজন কমাতে জোয়ার-রাগি-ওটস

ক্লন্তি, সংসারের বোঝা, অফিসের টেনশন, অবসাদের মাঝে হারিয়ে যাচ্ছে সেই সজীব, প্রাণবন্ত মানুষটি।

ওজন কমানো আজকের সময়ে দাঁড়িয়ে একটা বড়ো চ্যালেঞ্জে দাঁড়িয়েছে যেখানে মানুষকে বেশিরভাগ সময়েই ছুটে বেড়াতে হচ্ছে যন্ত্রের সঙ্গে। ক্লন্তি, সংসারের বোঝা, অফিসের টেনশন, অবসাদের মাঝে হারিয়ে যাচ্ছে সেই সজীব, প্রাণবন্ত মানুষটি। তবে এর থেকে মুক্তির উপায়টি হলো সেই শরীরচর্চা ও সঠিক পরিমাণে খাওয়া ও ঘুম। শুধুই ব্যায়াম করে ফিট থাকা যায় না। তার সঙ্গে দরকার সঠিক ডায়েট। তবে আজকাল একটা ডায়েট চার্ট বানাতে যে টাকা খরচ হয় তাতে কেউই সাহস করেন না আলাদা করে কিছু করার। তবে একটু বুদ্ধি প্রয়োগ করলে নিজের ডায়েট নিজেই বানানো সম্ভব। কোন খাবার আপনার জন্যে উপকারী সেটা আগে জানতে হবে আপনাকে। তারপর দেখতে হবে আপনার ওজন, বয়স অনুযায়ী তা কতটা করে খাওয়া জরুরি।
 
ওটস: যারা ব্যালান্সড ডায়েট করতে চান তাদের জন্যে উপযোগী ওটস। ডায়েট করতে হলে সঠিক খাবার খাওয়াটাও খুব জরুরি। তাই সেক্ষেত্রে ওটস খেলে লাভ মেলে। যাদের দামি আটা যেমন আমন্ডের আটা কেনার সামর্থ নেই তারা বিকল্প হিসেবে ওটসের আটা খেতে পারেন। এটি আমাদের শরীরে কোলেস্টরল লেভেল কমায়। ফলে আমাদের হৃদয় ভালো থাকে। আবার অন্যদিকে, শস্যদানা হিসেবে আপনি ওটস খেতে পারেন। আবার পানিতে সেদ্ধ করেও খেতে পারেন। ব্রেকফাস্ট বা ডিনারে আপনি খেতে পারেন। দই, বাদাম ও ফ্রেশ ফল দিয়ে খাবেন। দোকান থেকে কেনা রেডিমেড ওটস খাবেন না কারণ এতে চিনি ও অন্যান্য প্রিজারভেটিভ থাকে।
 
রাগি: এটি আরেকটি শস্যদানা যা ওজন কমাতে সাহায্য করে। এতে ট্রাইফটোফ্যান নামক যে অ্যামিনো এসিড থাকে তা খিদের পরিমাণ কমিয়ে দেয়। এতে অনেক ফাইবারও থাকে। এটি গ্লুটেন ফ্রি, ভিটামিন সি সমৃদ্ধ শস্য। ঘুম আনতেও খুব ভালো কাজ দেয়।

জোয়ার: এটি স্বাদে একটু তেতো এবং ফাইবারে সমৃদ্ধ। ভিটামিন ও প্রোটিনও রয়েছে ভরপুর। এতেও খাওয়ার প্রবণতা কমে যায় অনেকটা। জোয়ারের রুটি, থেপলা বা লুচি বানাতে পারেন। -কোলকাতা২৪