যুক্তরাষ্ট্রেকে কূটনৈতিক নোট দিলো ইরান

যুক্তরাষ্ট্রেকে কূটনৈতিক নোট দিলো ইরান

ফাইল ছবি।

যুক্তরাষ্ট্রের কাছে পাঠানো একটি কূটনৈতিক নোটে সৌদি আরবের তেল স্থাপনায় হামলার অভিযোগ অস্বীকার করে ইরান বলছে, তেহরানের বিরুদ্ধে যে কোনো ধরনের পদক্ষেপের জবাব দেয়া হবে। সোমবার বিকালে পাঠানো এই আনুষ্ঠানিক নোটে দেশটি বলছে, যে কোনো সামরিক হামলার বিরুদ্ধে ইরানের প্রতিশোধ নিজেদের শক্তি অনুসারে সীমিত থাকবে না। সুইজারল্যান্ডের দূতাবাসের মাধ্যমে যুক্তরাষ্ট্রর কাছে এই কূটনৈতিক নোট পাঠিয়েছে ইরান। এতে ইরান বারবার দাবি করছে যে সৌদি আরবের তেল স্থাপনায় হামলায় তারা জড়িত না। কাজেই দেশটি হুশিয়ারি, ইরানের বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের যে কোনো পদক্ষেপের তাৎক্ষণিক প্রতিক্রিয়া জানানো হবে।

সোমবার সুইজারল্যান্ডের দূতাবাসের মাধ্যমে যুক্তরাষ্ট্রের কাছে এই আনুষ্ঠানিক মেমো পাঠিয়েছে ইরান। এতে সৌদিতে হামলায় ইরান দায়ী বলে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও মাইক পম্পেও যে বক্তব্য দিয়েছেন তার নিন্দা জানানো হয়েছে।

নোটে বলা হয়, ইরান জোর দিয়ে বলছে, ইরানের বিরুদ্ধে যে কোনো পদক্ষেপ নেয়া হলে তার তাৎক্ষণিক জবাব দেয়া হবে। সেক্ষেত্রে কেবল হুমকি হিসেবে ব্যাপ্তী সীমিত হবে না বলেও হুশিয়ারি করা হয়েছে। সুইজারল্যান্ডের দূতাবাসের মাধ্যমে ইরানে মার্কিন স্বার্থের প্রতিনিধিত্ব করা হয়। ১৯৮০ সালের পর থেকে দুই দেশের মধ্যে কোনো কূটনৈতিক সম্পর্ক নেই।